ছোলার ডালের রান্নার রেসিপি | Chickpea Dal Bengali Style Recipe

ছোলার ডালের রেসিপি
নিরামিষ ছোলার ডাল | ছোলার ডালের রেসিপি 

ছোলার ডালের !

ডালের মধ্যে ছোলার ডালের রেসিপি অন্যতম। আমরা সবাই ছোলার ডাল খেতে পছন্দ করি। নিরামিষ খাবারের মধ্যে ছোলার ডাল খুবই জনপ্রিয় । ছোলার ডাল ভাত, রুটি, লুচি ও এমনকি পরোটা দিয়েও খাওয়া যায়। কিন্তু লুচি আর ছোলার ডাল যেন একে ওপরের পরিপূরক। ছোলার ডাল বিভিন্ন ভাবে রান্না করা যায়। ছোলার ডাল আমিষ ভাবে রান্না করা যাই মাংস দিয়ে  ও রান্না করা যায়।যেটাকে হালিম বলা হয়ে থাকে।

আমাদের বাড়িতে যেভাবে ছোলার ডাল রান্না করা হয় তার থেকে অনুষ্ঠান বাড়িতে তৈরি করা ছোলার ডালের রেসিপি স্বাদে ও সুগন্ধে  অনেক বেশি ভালো লাগে। এর স্বাদ যেন আলাদা রকমের। এই যে স্পেশাল ছোলার ডাল রান্না যদি বাড়িতে তৈরি করেন সুস্বাদু ভাবে তাহলে দেখবেন সকলেই প্রশংসা করছে। খুব কম সময়ে ও কম উপকরণে এই ছোলার ডাল রেসিপি আপনারা বাড়িতে তৈরি করতে পারবেন। তাহলে চলুন দেখে নিই এই স্পেশাল ছোলার ডাল রেসিপি।


ছোলার ডাল রান্নার উপকরণ :

১.ছোলার ডাল – ২০০ গ্রাম।

২.কাঁচা মরিচ – ৪ টি

৩.নুন – পরিমান মতো

৪.চিনি – ১ চা চামচ

৫.তেল – পরিমান মতো

৬.আদা বাটা – ১ চা চামচ

৭.জিরে গুঁড়ো – ১ চা চামচ

৮.মরিচ গুঁড়ো – ১ চা চামচ

৯.গরম মসলা গুঁড়ো – ১/২ চা চামচ

১০.নারকেল কুচি – ২ চামচ

১১.কিশমিশ – ৮ টি

১২.ঘি – ১ চামচ

১৩.হিং – ২ চা চামচ

১৪.তেজপাতা – ২ টি

১৫.শুকনো মরিচ– ২ টি

১৬.লবঙ্গ – ৩ টি

১৭.এলাচ – ২ টি

১৮.দারুচিনি – ১ ইঞ্চি


নিরামিষ ছোলার ডাল রান্নার পদ্ধতি :

 প্রথমে সেদ্ধ করা ছোলার ডাল নিতে হবে। তারজন্যে ছোলার ডাল ভালো করে ধুয়ে নিয়ে প্রেসার কুকারে দিয়ে দিন। একই সাথে কাঁচা মরিচ, ১ টি তেজপাতা, ১ চা চামচ সরিষার তেল, সামান্য লবন ও সামান্য হলুদ আর পরিমান মতো পানি দিয়ে প্রেসারের ঢাকনা দিয়ে প্রয়োজন মতো তাপ দিয়ে সেদ্ধ করে নিন। এখন একটি বাটিতে মসলা তৈরি করে নেবো। তারজন্যে বাটিতে আদা বাটা,মরিচের গুঁড়ো, জিরে গুঁড়ো ও হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজন মতো একটু জল দিতে পারেন মসলা তৈরিতে। এবার কড়াইতে তেল গরম করে নারকেল কুচিগুলো হালকা করে ভেজে তুলে নিতে হবে। এবারে কড়াইতে পরিমান মতো তেল দিয়ে তা ভালো করে গরম করে নিন। তেল গরম হয়ে গেলে দিয়ে দিন তেজপাতা, শুকনো মরিচ, দারুচিনি, লবঙ্গ ও এলাচ।এগুলো একটু ভেজে নিয়ে তাতে হিং দিয়ে দিন । তারপরে সব ফোরণগুলো একটু ভেজে  তৈরি করে রাখা মশলাটা দিয়ে দিন। এখন চুলার আঁচ কমিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন । যখন মসলা থেকে তেল ছাড়তে শুরু করবে তখন তাতে দিয়ে দিন কিসমিস ও নারকেল কুচি। সব উপকরণগুলো ভালো করে কষিয়ে নিয়ে তারপর পরিমান মতো লবন ও চিনি দিন। সব উপকরণগুলো একসাথে মিশিয়ে নিয়ে সেদ্ধ করা ছোলার ডাল দিয়ে দিন।তারপর ডাল ও মসলা  মিশিয়ে নিন। এখন ডালের মধ্যে পরিমান মতো গরম জল দিয়ে নেড়ে নিন। তারপর ঢাকনা দিয়ে ৫ মিনিট  মিডিয়াম আঁচে হতে দিন। ঢাকনা খুলে দেখুন ডাল ভালো মতন তৈরি হয়ে গেলে। এবারে আঁচ কমিয়ে নিন। ডাল একেবারে শুকিয়ে ফেলবেন না। ডালের ঝোল রেখে দেবেন পরিমান মতন। কারণ ডাল ঠান্ডা হয়ে গেলে জল টেনে নেয়। এখন ডাল তৈরি হয়ে গেছে। এরপর তাতে ঘি ও গরম মসলা গুঁড়ো মিশিয়ে  নামিয়ে নিন আর নামিয়ে তা গরম গরম পরিবেশন করুন।

Post a Comment

Previous Post Next Post