মজাদার চিকেন এমপানাদাস রেসিপি | chicken empanadas Rannar Recipe

চিকেন এমপানাদাস | স্পেন পর্তুগাল এর মুরগির মাংসের এমপানাদাস  রেসিপি | বাংলা নতুন খাবার রেসিপি 

চিকেন এমপানাদাস ! 
মজাদার চিকেন এমপানাদাস রেসিপি

এমপাদানাস স্পেনে উদ্ভূত এবং একটি স্টাফ প্যাস্ট্রি বা রুটি যা হয় বেকড বা ভাজা হয়। এমপাদানাস মুরগির মাংস, মাছ, কিসমিস, শক্ত সেদ্ধ ডিম এবং পনির দিয়ে ভরা যেতে পারে। এমপাদানাস ভাজা সবজি এবং পনির দিয়ে ভরা হয়। আর্জেন্টিনার অন্যতম জনপ্রিয় খাবার চিকেন এমপানাদাস। আপনি যদি কখনও আর্জেন্টিনায় গিয়ে থাকেন তবে আপনি জেনে থাকবেন তাদের  স্থানীয়রা তাদের চিকেন এমপানাডাকে কতটা ভালোবাসে। এমপানাডাস আর্জেন্টিনার সংস্কৃতির একটি অমূল্য অংশ যা এখন শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসছে বললে অত্যুক্তি হবে না।  আমাদের চিকেন এমপানাদাসের ফিলিংয়ের সাধারণ উপাদান হলো মুরগির মাংস, আদা- রসুন বাটা, সয়া সস, ও টমেটো সসের সমন্বয়ে তৈরি । এখানে সাধারণের বাইরে কিছুই নেই—আসলে, আপনার কাছে এই সবগুলি ইতিমধ্যেই থাকতে পারে। চিকেন একটি সহজ ভরাট  সুস্বাদু পেস্ট্রি।  তাদের কমপ্যাক্ট অর্ধ চাঁদের আকার খাবার। এমপানাডাস হলো চমৎকার এবং রসালো নো-ফ্রিল স্ন্যাকস যা সবাই পছন্দ করবে।


চিকেন এমপানাদাস তৈরির উপকরণঃ

খামিরের জন্য :

১.ময়দা - ৩ কাপ

২.চিনি- ১/৪ কাপ

৩.গুড়ো দুধ- ১/৪ কাপ

৪.তেল/বাটার - ১/৪ কাপ

৫.ইস্ট- ১ টেবিল চামচ

৬.ডিম- ১ টি

৭.লবন- ১ চা চামচ

৮.পানি-  পরিমান মতো

 উপরের সব উপকরন হালকা গরম পানি দিয়ে খুব ভালোভাবে ময়ান দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কোন গরম জায়গায় যেমন - জ্বলন্ত চুলার পাশে বা সুইচড অফ ওভেনের ভেতরে ৩ ঘন্টার মতো রেখে দিন ফুলে ওঠা পর্যন্ত।


চিকেন এমপানাদাস ফিলিং-এর জন্য:

১.চিকেন ব্রেস্ট - ১টি দেড় কেজি মুরগীর

২.আদা বাটা -১ চা চামচ

৩.রসুন বাটা - ১ চা চামচ

৪.সয়াসস - স্বাদ মতো

(সয়াসস লবণের কাজ করে)

৫.গোল মরিচগুড়ো - ১/২ চা চামচ

৬.টমাটো সস - ১/৪ কাপ

৭.তেল - ১ টেবিল চামচ


-আরও দিতে পারেন- ক্যাপসিকাম কুচি, গাজর, পেঁপে বা আপনার পছন্দমতো যে কোনো সবজি ও চীজ।

- প্যানে তেল গরম করে চিকেন, আদা-রসুন বাটা ও সয়াসস মিশিয়ে ভেজে নিন। সবজি দিতে চাইলে সবজি দিয়ে আবার ভেজে নিন। চিকেন ও সবজি সেদ্ধ হলে টমেটো সস ও গোল মরিচ গুড়ো দিয়ে নাড়ুন। হয়ে গেলে নামিয়ে ১০-১২ ভাগে ভাগ করে রাখুন।


চিকেন এমপানাদাস তৈরির পদ্ধতিঃ

খামির ময়ান দিয়ে ১০ ভাগে ভাগ করে নিন। গোলাকার মোটা রুটির মতো করে বেলে নিন। রুটি বানানোর পরে রুটিটিকে ১০ মিনিটের জন্যে ঢেকে রাখুন। এতে করে রুটি আরও একটু ফুলে উঠবে। ফুলে উঠার পর রুটির একপাশে পুর ও চীজ দিয়ে অন্যপাশ পুরের উপর দিয়ে ভাঁজ দিয়ে দিন। এরপর দুই ভাঁজের জোড়া চাপ দিয়ে লাগিয়ে কাঁটা চামচ দিয়ে চেপে চেপে দিতে হবে। উপরেও কাঁটা চামচ দিয়ে কয়েকটা ফুটো করে দিন এবং ডিমের কুসুম ব্রাশ করে দিন। সব বানানো হলো বেকিং ট্রে-তে তেল ব্রাশ করে ট্রে-র উপর এমপানাদাস রাখুন। আগে থেকে করে রাখা প্রি-হিটেড ওভেনে ১৮০-২০০ ডিগ্রি সে তাপমাত্রায় ১০-১২ মিনিট বেক করে নিন। এবার সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Post a Comment

Previous Post Next Post