চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি | Chicken Biryani Recipe Bangla

চিকেন বিরিয়ানি রান্নার রেসিপি
চিকেন বিরিয়ানি রেসিপি  | চিকেন বিরিয়ানি রেসিপি ইন বাঙ্গালী 

চিকেন বিরিয়ানি !

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। কিন্তু এমনও অনেকে আছেন যারা বিরিয়ানি রান্নার সময় এবং ঝামেলার কারণে বিরিয়ানি রান্না এড়িয়ে চলেন। কারণ এই ব্যস্ত জীবনে কার এত সময় আছে জটিল কিছু রান্না করার? বিরিয়ানি বাঙালির আবেগ। তাই এখন বিরিয়ানির জন্য ছুটে না গিয়ে ঘরেই তৈরি করুন অবিশ্বাস্য চিকেন বিরিয়ানি। মনে করেন বিরিয়ানি বানানো অনেক কঠিন কাজ! এটা মোটেই কিন্তু কঠিন কাজ নয়। চলুন দেখে নেই ঝটপট রান্নার বিরিয়ানির রেসিপি।


চিকেন বিরিয়ানি রেসিপি উপকরণ :

১.বাসমতী চাল – ১কেজি।

২.মুরগির মাংস – দেড়/২ কেজি।

৩.আলু – ৩/৪ টি।

৪.পেঁয়াজ কুচি – ৪ টি বড় মতো।

৫.রসুন – 8 কোয়া।

৬.কাঁচা মরিচ–স্বাদ মতো।

৭.আদাবাটা – ২ টেবিল চামচ।

৮.টক দই – ৪ টেবিল চামচ।

৯.লবঙ্গ, দারচিনি, এলাচ, জায়ফল, জয়িত্রী, ধনে।

১০. জাফরান অথবা কামধেনু রঙ অল্প।

১১.কেওড়া জল বা গোলাপ জল – আন্দাজ মতো।

১২.দেশি ঘি – ৩ টেবিল চামচ ৷

১৩.চিনি – এক টেবিল চামচ।

১৪.পাতিলেবু – দুটো।


চিকেন বিরিয়ানি  রান্নার পদ্ধতি:-

চিকেন বিরিয়ানি তৈরি করতে, শুরুতে পেয়াজ কেটে  তারপর তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এর ফলে পেঁয়াজ খুব দ্রুত বাদামী হয়ে যাবে এবং পেঁয়াজের টুকরোগুলো চিকন হয়ে যাবে।আলু বড় বড় টুকরো করে কেটে ভেজে নিন। সব মশলা ব্লেন্ডারে পিষে নিন। এবার কাঁচা মরিচ, পেঁয়াজ, রসুন ও আদা দিয়ে পেস্ট তৈরি করুন। এই মশলা গুঁড়ো দিয়ে দই ফেটিয়ে নিন।এবার মাংসে টক দই ও লবণ চিনি দিয়ে সব বাটা মসলা ও মশলা গুঁড়ো দিয়ে মেরিনেট করুন। জল দেবেন না। ম্যারিনেট করার সময় যত বেশি হবে, মাংস তত বেশি কোমল হবে। কিছুক্ষণ ফ্রিজে রাখতে পারেন।তারপর ম্যারিনেট করা মাংস প্রেসার কুকারে রাখুন, অল্প পরিমাণ পানি যোগ করুন এবং ২ টি সিটি দিয়ে দিন । তারপর ঢাকনা খুলে ভাজা আলু দিয়ে আরেকটি সিটি দিন। মাংস এবং আলু একসাথে রাখলে তা আরও বেশি গলে যেতে পারে রান্না করার সময় তাপ কমাতে ভুলবেন না এবং কুকার ঠান্ডা হওয়ার পর তা বের করুন।  


বিরিয়ানির ভাতের রেসিপি:-

চাল অন্তত এক ঘণ্টা মতো পানিতে  ভিজিয়ে রাখুন। এবার একটিপাত্রে পানি দিয়ে ফুটতে দিন। তাতে পানি ঝরিয়ে চালগুলো দিয়ে দিন। ঐ সঙ্গে তেজপাতা,  নুন, গোটা গরম মশলা কয়েকটি এলাচ, কিছু লবঙ্গ, দারচিনি দিয়ে দিন।পানির পরিমাণ চাল অনুযায়ী হতে হবে। ভাত একটু নরম হওয়ার আগে একটু শক্ত থাকতে নামিয়ে নিন। ভালো করে ফ্যানের বাতাসে ঝরিয়ে নেবেন। যাতে ভাত ঝরঝরে থাকে।এবার অল্প  জাফরান দুধে ভিজান, আর দুটো পাতিলেবুর রসও এক চিমটি দিয়ে দিন। এতে খুব সুন্দর রং আসবে। এবার একটা পাত্রে ১ কাপ পানিতে এক টেবিল চামচ চিনি দিয়ে গুলে রাখুন।


বিরিয়ানি সাজানোর নিয়ম:-

১টি পাত্রে সামান্য সাদা তেল আর ঘি দিয়ে দিন। তার উপর আন্দাজ মতো ভাত দিন। তারপরে অল্প একটু সাদা তেল, ১ চামচ ঘি দিয়ে, রান্না  করে মুরগির মাংসের কয়েকটি টুকরো ও আলু। এরপর পেঁয়াজ ভাজা ছড়িয়ে দিন। তার সঙ্গে আলুবোখারা, সামান্য পরিমান চিনির রস, অল্প গোলাপ জল,অল্প ঘি আর সাদা তেল দিয়ে দিন। জাফরান রঙ ছড়িয়ে দিন অল্প পরিমানে। খেয়াল রাখবেন সব ভাতে যাতে রঙ হয় না। এরকম করে লেয়ার বানান।  বানানোর পর সবশেষে কেওড়ার জল ছড়িয়ে দিন। তারপর ২ টেবিল চামচ দেশী ঘি এবং ভাজা পেঁয়াজ কুচি দিয়ে ঢাকা দিয়ে রাখুন। আর ঢাকনায় দু এক ফোঁটা  গোলাপজল মাখিয়ে নিয়ে ঢাকনা বন্ধ করুন। বিরিয়ানি দমে হয়, তাই- ঢাকনায় ফাঁক থাকলে আটা মেখে দিয়ে মুড়ে নিন। এখন চুলায় একটা তাওয়া রাখার পর বিরিয়ানির পাত্রটি বসিয়ে রাখুন ২০-২৫ মিনিটের মতো। 

বিরিয়ানি যেন পুড়ে যায় না তার জন্য দশ মিনিট পর পর ঢাকনা খুলে পর্যবেক্ষণে করুন ঘেমে গেছে কি না।  আর একটু দুর থেকে কান লাগিয়ে শুনুন পুড়ে যাওয়ার মতো আওয়াজ হচ্ছে কিনা। হলে তখনই বন্ধ করে ঢাকনা দিয়ে রাখুন। বিরিয়ানি হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। বিরিয়ানির সাথে শশার স্যালাড অথবা চাটনি রাখতে পারেন।

Post a Comment

Previous Post Next Post