আলু দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি | Bengali Style Chicken Aloo Jhol Recipe

মুরগির মাংস রান্নার রেসিপি | চিকেন আলুর ঝোল 

আলু দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি


অনেক যাবৎ কালের সব থেকে বড় এবং উপকারি একটি হচ্চে মুরগির  মাংসের রেসিপি। আমরা মুরগির মাংস রেসিপি টি খেতে খুব পছন্দ করি।আমরা সব সময় ই মুরগির মাংস রেসিপি টি খেয়ে থাকি। মুরগির মাংস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।মুরগির মাংস খেতেও সুস্বাদু । মুরগির মাংস আমাদের শরীরে বিভিন্ন রকম উপকার করে। যেমন।ওজন কমাতে সাহায্য করে। বেশ কিছু বিজ্ঞানী বলেছেন যে কিছু প্রাকৃতিক ব্যাকটেরিয়া মুরগির মধ্যে উপস্থিত থাকে, যা দেহের রোগের বিরুদ্ধে লড়াই করতে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কাজ করে।মুরগির মাংসের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, খাদ্য শক্তি, কার্বোহাইড্রেট, ভিটামিন সি।মুরগি মাংস খাওয়ার  ফলে শরীরে উষ্ণতা তৈরি হয় এবং যা আমাদের শরীর থেকে ঠান্ডা হ্রাস করতে সাহায্য করে। মুরগির মাংস খেলে  আমাদের শরীরে মুরগির মাংসের মধ্যে থাকা প্রোটিন হাড় ক্ষয় রোধ করবে।মুরগির মাংসের মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণে আয়রন। তাই রক্তাল্পতায় ভোগা রোগীদের জন্য মুরগির মাংস খাওয়া উপকারী। মুরগির মাংসের মধ্যে আছে ভিটামিন বি  যা আমাদের শরীরে বিপাকের মাত্রা উন্নত করতে সাহায্য করে।রক্তনালী সঠিক রাখতেও সাহায্য করে এটি। মুরগির মাংস আমাদের শরীরে শক্তি বাড়ায়।মুরগির মাংস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।মুরগির মাংস আমাদের হার্টকে সুস্থ রাখে।আমরা আজকে মুরগির মাংস রেসিপি টি নিজ হাতে তৈরি করবো

তাহলে জেনে নেয়া যাক।

মুরগির মাংস রান্নার উপকরণ :

১. মুরগি- ১ টি (দেড় কেজি)।

২. আলু বড়- ২টি।

৩. পেঁয়াজ কুচি- ২ কাপ।

৪. আদা বাটা- ১ টে চামচ।

৫. রসুন বাটা- ১ টেবিল চামচ।

৬. জিরা বাটা/গুঁড়া- ১ টেবিল চামচ।

৭. মরিচ গুঁড়া- দেড় টেবিল চামচ

৮. হলুদ গুঁড়া- ১ টেবিল চামচ।

৯. তেজপাতা- ৩টি। 

১০. দারুচিনি- ৩ টুকরা (দেড় ইঞ্চির)

১১. এলাচ - ৫ টি

১২. আস্ত জিরা- ১ টেবিল চামচ। 

১৩. কাঁচামরিচ- ৬ টি।

১৪. ভাজা জিরা গুঁড়া- ১ টেবিল চামচ। 

১৫. গরম মসলা গুঁড়া- ১ টেবিল চামচ।

১৬. লবণ- পরিমাণ মতো। 

১৭. তেল- ৪ কাপ ।

মুরগির মাংস রান্নার  প্রস্তুতি প্রনালি :

 প্যানে তেল গরম করে আস্ত জিরা ও আস্ত গরম মসলা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিতে হবে। পেঁয়াজ বাদামি হলে তাতে অল্প পানি দিয়ে সব মসলা  ভাজা জিরা ও গরমমসলা গুঁড়া সাথে কষিয়ে নিতে হবে।

মসলা কষানো হলে আলু কষিয়ে মুরগি মিশিয়ে মাঝারি আঁচে রান্না করতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। মুরগি থেকে যে পানি বের হবে তা দিয়েই মুরগি কষিয়ে নিবেন।

মুরগি কষানোর পানি শুকিয়ে গেলে এবং ঝোলের জন্যে পরিমাণমতো পানি দিতে হবে। তেল ছেড়ে কাঁচামরিচ, ভাজা জিরা ও গরমমসলা গুঁড়া ছড়িয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন। তারপর হয়ে যাবে মজাদার মুরগির মাংসের রেসিপি টি। আমরা রান্না উপকরণ গুলো জেনে নিলে নিজ হাতে তৈরি করতে পারবো মজাদার মুরগির মাংস রেসিপি টি।

Post a Comment

Previous Post Next Post