মিষ্টি বানানোর রেসিপি | Bengali Roshmalai Easy Bangla Recipe

মিষ্টি বানানোর রেসিপি
মিষ্টি বানানোর রেসিপি | রসমালাই রেসিপি | গুড়া দুধের রসমালাই রেসিপি

রসমালাই !

মিষ্টির দোকানের অন্যানো মিষ্টির মধ্যে ছোট থেকে বড় সবাই যে মিষ্টিটি খেতে সব থেকে বেশি পছন্দ করে সেটি হচ্ছে রসমালাই।দাবী করা হয় ১৯৩০ সালে এটি রসগোল্লার থেকে উন্নত করে রসমালাই নামকরণ করে, বাঙালি ময়রা কৃষ্ণ চন্দ্র দাস প্রথম রসমালাই তৈরি করেন। কিন্তু এই দাবীর স্বপক্ষে কোন প্রমাণ নেই বা এই দাবীটি যাচাই করা অসম্ভব কারণ রসগোল্লা এবং রসমালাই এর স্বাদ এবং প্রস্তুত প্রণালী ভিন্ন। রসমালাই একটি ইউনিক ধরনের মিষ্টি কারণ এখানে মিষ্টিও পাওয়া যাবে আর তার সাথে মালাইও পাওয়া যাবে। এই মিষ্টি গুলোকে বাড়িতে এনে ফ্রিজের ভেতর রেখে মাঝেমধ্যে ভাত খাওয়ার শেষে অথবা এমনি খেতে খুবই  ভালো লাগে। এখনকার দিনে  মিষ্টির দাম যেই হারে বেড়েছে সে জন্য এগুলি প্রতিদিন কিনে খাওয়া সবার জন্য সম্ভব নয় কিন্তু আপনারা চাইলে বাড়িতে রসমালাই বানিয়ে নিতে পারেন। বাড়িতে নতুন অতিথি এলে নানা রকমেরে  মিষ্টিমুখের আয়োজন করা হয়ে থাকে। বাড়িতে যখন রসমালাই তৈরি করবেন তখন জাফরানের ব্যবহার করে একটু ভিন্নতা আনতে পারেন। 

 জেনে নিন পারফেক্ট রসমালাই বানানো রেসিপি।



রসমালাই রেসিপি ছানার উপকরণ :

১.দুধ - ৬ কাপ

২.ভিনিগার-২ চামচ

৩.জল-২ চা চামচ

৪.ময়দা-২ চা চামচ

৫.বেকিং পাউডার -১ চিমটি 


রসমালাই শিরার উপকরণ :

১.চিনি-১ কাপ

২.জল-৫ কাপ


রসমালাই এর জন্য দুধের পরিমান:

১.দুধ-৬ কাপ


রসমালাই রেসিপি প্রস্তুত প্রণালি:

রসমালাই তৈরির জন্য শুরুতে প্যানে দুধ ফুটিয়ে নিতে হবে।  তারপরে একটা ছোটো বাটিতে ভিনিগার আর ২  চামচ পানি মিশিয়ে নিতে হবে।

এখন অল্প অল্প করে ভিনিগার দুধে মেশাতে হবে ও দুধ নাড়তে থাকতে হবে, কিছুক্ষন পর দেখা যাবে এটা ছানা হয়ে যাবে।

তারপর একটা সুতি কাপড়ে ছেঁকে নিতে হবে। যাতে ছানা এবং পানি আলাদা হয়ে যায়, আর কাপড়ের ওপর ঠান্ডা পানি দিয়ে ছানা থেকে পানি ঝরিয়ে নিতে হবে।

এই ছানা টা বিশ মিনিট কাপড়ের মধ্যে রেখে দিতে হবে যাতে পানিটা আলাদা হয়ে যায়। বিশ মিনিট পর ছানা একটা বাটিতে ঢেলে দিতে হবে,পরে  হাত দিয়ে ছানা টা ভালো করে মেখে নিতে হবে।

তারপরে  ময়দা আর বেকিং পাউডার দিয়ে মিশিয়ে নিতে হবে। 

 প্রায় দশ মিনিট এটা ভালো করে মেখে নিতে হবে।

তারপর এটা থেকে ছোটো ছোটো লেচি কেটে নিতে হবে ও নিজের পছন্দ অনুযায়ী শেপ দিতে পারবেন।

এখানে সাধারণ যেই লম্বা শেপ এর রসমালাই সেরকমই বানিয়েছি। যে বাটিতে রসমালাই গুলো তৈরি করে রাখলাম সেই  বাটিটা সুতির কাপড় দিয়ে ঢেকে রেখে দিলাম।

এবার একটি কড়াইতে চিনি ও ৫ কাপ জল ফুটিয়ে নিতে হবে। চিনি পুরোপুরি গলে গেলে তাতে রসমালাই গুলো দিয়ে দিলাম।পরে ঢাকা দিয়ে পাঁচ মিনিট কড়াইতে রাখতে হবে (চুলায় গ্যাস অন করেই রাখতে হবে)। তারপরে ঢাকনা খুলে একটু নেড়ে আবারও পনেরো মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে।

পনেরো মিনিট পর চুলা অফ করে সরিয়ে রেখে দিলাম।

এরপর কড়াইতে আবারও দুধ গরম করে নিতে হবে পাঁচ মিনিট। দুধটা ফুটিয়ে অর্ধেক করে নিতে হবে।তারপর এতে রসমালাই গুলো দিয়ে দিলাম। মনে রাখবেন চিনির সিরা দেওয়া যাবে না।

সবশেষে গ্যাস অফ করে বাটিতে ঢেলে তার ওপরে কিছু কেশর ছড়িয়ে পরিবেশন করতে পারেন বা এটা ফ্রীজে রেখে ঠাণ্ডা করে সার্ভ করতে পারেন।

Post a Comment

Previous Post Next Post