বাঙালির বিখ্যাত মাছের ঝোল | Bengali Fish Curry | Macher Jhol Rannar Recipe

বাঙালির বিখ্যাত মাছের ঝোল | পোনা মাছের ঝোল রেসিপি

 মাছের ঝোল ! 

বাঙালির বিখ্যাত মাছের ঝোল  পোনা মাছের ঝোল রেসিপি
বাঙালির বিখ্যাত মাছের ঝোল  

মাছে ভাতে বাঙালি। মাছ আমাদের  বাঙালিদের দের খুব প্রিয় একটি খাবার। গরম গরম ভাতের সঙ্গে মাছের ঝোল খেতে দুর্দান্ত খেতে লাগে।আমরা অনেকেই মাছের ঝোল প্রতিদিন খাই।প্রাচীনকাল থেকেই মাছ আমাদের দেশে বহুল প্রচলিত খাবার।খাবারে সবচেয়ে মাছের ঝোলের চাহিদা অনেক। রোজ মাছ খাবার পরও বহু মানুষ এই খাবারের গুন সম্পর্কে জানেন না।

মাছের ঝোল সব বয়সের ব্যক্তিরাই উপভোগ করে থাকেন। অন্যানো পছন্দের খাবারের মধ্যে আমাদের অনেকের মাঝে জনপ্রিয় হিসেবে

 রয়েছে মজাদার মাছের ঝোল।

মাছে আছে বিভিন্ন ভিটামিন,খনিজ, উচ্চ প্রোটিন, আয়োডিন, ও ভিটামিন ডি যা আমাদের শরীরের বহু দুর্বলতা দূর করে। এছাড়াও অনেক রুগীদের ও মাছের ঝোল খাওয়ানো হয়ে থাকে।

মাছে থাকে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং মাছে থাকে এমন কিছু পুষ্টি যা আমাদের মস্তিষ্ক ও চোখের গঠনে অনেক সাহায্য করে থাকে।দৃষ্টিশক্তি ও মস্তিষ্ককে শক্তিশালী করতে সহায়তা করে মাছ।মাছের ঝোলে ভাতেও মিলে একরাশ তৃপ্তি।স্বাস্থ্য আর পুষ্টির জন্য দারুণ খাবার হলো মাছ।মাছের ঝোলের মতো স্বাস্থ্যকর খাবার খুব কম রয়েছে।মাছের ঝোল’ নামে বিখ্যাত একটি বাংলা সিনেমা আছে।সিনেমাতে দেশি মাছের ঝোল নিয়েই ঘটনা এগিয়ে যায় শেষ পর্যন্ত। দেশি মাছ ছিল।বিভিন্ন ধরনের মাছের ঝোল খেতে আমরা অনেকেই ভীষণ পছন্দ করি।দুপুর বেলায় বা রাতে আমরা মাছের ঝোল খেতে খুব ভালোবাসি। এছাড়া মাছ আমাদের ঐতিহ্যবাহী খাবার। ম্যাচে থাকে আয়রন যা শরীরের বিভিন্ন কাজে অগ্রণী ভূমিকা পালন করে।

যেকোনো মাছের ঝোল কিন্তু অনেক সুস্বাদু হয়।গরমে সুস্থ থাকতে মাছের ঝোল খান।মাছ স্বাস্থ্যের জন্য খুব উপকারী।তাই মাছের ঝোল খেলে আমাদের স্বাস্থ্যের খুব উপকারীই হবে। আজকে আমরা মাছের ঝোল কিভাবে রান্না করা যায় তা দেখবো


পোনা মাছের ঝোল তৈরির উপকরণ: 

১. পোনা মাছের টুকরো- ৪ টি।

২. টমেটোর পিউরি- ১ টি 

৩.আদা বাটা- ২ টেবিল চামচ। 

৪.কাঁচা মরিচ - ২টি 

৫.কালো জিরে- ১ টেবিল চামচ

৬.মরিচের গুঁড়ো-২ টেবিল চামচ। 

৭.সরিষার তেল- ২ টেবিল চামচ

৮.লবন পরিমাণ মতো। 

৯.ধনে পাতা কুচি- ১ টেবিল চামচ 


পোনা মাছের ঝোল তৈরির প্রনালী:

মাছ ধুয়ে নিন এবং হলুদ মাখিয়ে ১০ মিনিট রেখে দিবেন। প্যানে তেল গরম করুন। মাছটা কড়া করে ভেজে নিবেন। ওই তেলেই আরও একটু সর্ষের তেল মিশিয়ে দিন। তারপর এতে কালো জিরে ও কাঁচা মরিচ ফোড়ন দিন। তারপর টমেটো পিউরি দিয়ে দিবেন। কম আঁচে রেখে কষে নিতে হবে। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে আদা বাটা দিয়ে দিন। তারপর একে একে হলুদ গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো ও লবন দিয়ে দিন।তারপর দেড় কাপ মতো জল ঢেলে দিন। এবং ভেজে রাখা মাছগুলো এতে দিয়ে দিবেন। ঢাকা দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। ঢাকনা সরিয়ে একটু মাছগুলো নেড়ে দিতে হবে। উপর দিয়ে ধনে পাতা কুছি ছড়িয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেলো মাছের ঝোল। সম্পুর্ন কিছু আমাদের যদি জানা থাকে।এইভাবে আমরা অবশ্যই নিজ হাতেই বানাতে পারি মজাদার মাছের ঝোল রেসিপি।

মাছের ঝোল সব বয়সের ব্যক্তিরাই উপভোগ করে থাকেন। অন্যানো পছন্দের খাবারের মধ্যে আমাদের অনেকের মাঝে জনপ্রিয় হিসেবে

 রয়েছে মজাদার মাছের ঝোল।

Post a Comment

Previous Post Next Post