মধ্যপ্রাচ্যের বিখ্যাত ডেজার্ট বাসবুসা তৈরির রেসিপি | Basbousa Recipe in Bangla

মধ্যপ্রাচ্যের বিখ্যাত ডেজার্ট বাসবুসা তৈরির রেসিপি
বাসবুসা তৈরি রেসিপি | বাসবৌসা এরা‌বিয়ান সুইট ডেজার্ট

বাসবুসা !

সুজির বাসবুসা মধ্যপ্রাচ্যের একটি ঐতিহ্যবাহী মিষ্টান্ন। এই মিষ্টির প্রথম আবির্ভাব হয় মিশরে। এরপর ধিরে ধিরে মধ্যপ্রাচ্যের অন্য দেশে এটি বেশ জনপ্রিয় হয়ে ওঠে। বাসবুসাকে সেমোলিনা কেকও বলা হয়ে থাকে।  কারণ সুজি দিয়েই এটি বানানো হয়। মধ্যপ্রাচ্যে ডেজার্টগুলোতে চিনির সিরাপের আলাদা একটা ভূমিকা থাকে। খাবারের পর মিষ্টিমুখ করতে আমরা কত কিছুই খেয়ে থাকি।  এছাড়া ঘরের ছোট থেকে বড় সবাই তো মিষ্টি খাবার খেতে পছন্দ করেন। তাই বাইরে থেকে আনা মিষ্টি খাবারে পেট না ভরিয়ে বরং ঘরেই তৈরি করে ফেলুন মজাদার এই কেকটি। যার নাম তার বাসবুসা। এই মিশরীয় খাবারটি এতটাই জনপ্রিয় যে, এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে এর স্বাদ। অটোমান সাম্রাজ্যের সময় থেকে এখন পর্যন্ত মধ্যপ্রাচ্য, গ্রিস, আজারবাইজানে সুজির এই কেক মিষ্টি খাবারের মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা অর্জন করেছে। চাইলে আপনিও ঘরেই তৈরি করে স্বাদ উপভোগ করতে পারেন মধ্যপ্রাচ্যের একটি ঐতিহ্যবাহী মিষ্টান্ন বাসবুসা। কীভাবে ঘরে বসে ডেজার্টটি বানিয়ে ফেলা যায় সেটা দেখে নিন।


বাসবুসা  তৈরির উপকরণঃ

চিনির সিরাপ তৈরির জন্য লাগবে:

১.চিনি - ২ কাপ

২.লেবুর রস - ১/৪ চা চামচ

৩.পানি - আড়াই কাপ

৪.গোলাপ জল - ১ চা চামচ


বাসবুসার জন্য লাগবে:

১.সুজি - ১ কাপ

২.ময়দা - ১/২ কাপ

৩.বেকিং পাউডার - ২ চা চামচ

৪.ডিম - ৩টা

৫.চিনি - ১/২ কাপ

৬.বাটার - ১/২ কাপ

৭.নারিকেল কুঁচি - ১ কাপ

৮.টক দই - ১/২ কাপ

৯.ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ


বাসবুসা  কিভাবে বানাবেন তৈরি পদ্ধতিঃ

 প্রথমে একটি পাত্রে ডিম ও চিনি ভালোভাবে ফেটে নিন। তারপর বাটার, বেকিং পাউডার, টক দই, নারিকেল কুঁচি ও ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণে ঢেলে দিন সুজি ও ময়দা। এটি অন্তত ১৫ মিনিট খুব ভালোভাবে নাড়তে হবে। এরপর ১০ মিনিটের জন্য ১৮০ ডিগ্রিতে ওভেন প্রি হিট করে নিতে হবে।

এবার একটি বেকিং ট্রে তে বাটার মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিন এবং ওভেনে ১৮০ ডিগ্রি হিটেই বেক হওয়ার জন্য রেখে দিন। আধা ঘন্টা পর্যন্ত অপেক্ষা করুন বা সোনালি বাদামি রঙ হওয়ার পর নামিয়ে নিন। যতক্ষণ বাসবুসা ওভেনে তৈরি হচ্ছে এই সময়ের মধ্যে চিনির সিরা তৈরি করে নিন। এরপর পানি গরম করে তাতে চিনি দিয়ে জ্বাল করে লেবুর রস ও গোলাপ জল দিয়ে দিন। মনে রাখবেন, সিরা যেন বেশি ঘন বা বেশি পাতলা না হয়। চিনির সিরা তৈরি হয়ে গেলে অল্প আঁচে ঢাকনা দিয়েই ঢেকে রাখুন। এতে করে ঠান্ডা হয়ে জমে যাবে না।

এবার ওভেন থেকে বাসবুসা নামিয়ে নিয়ে রুম টেম্পারেচারে আসলে এতে সিরা ঢেলে দিতে হবে।

এরপর পছন্দসই আকারে কেকটি ছুরি দিয়ে কেটে নিন। তার উপরে যে কোনো বাদাম ও নারিকেল কুঁচি দিয়ে পরিবেশন করতে পারেন।

এভাবেই ঘরেই বসেই সুজির কেক বাসবুসা তৈরি করে নিন। ঘরোয়া যেকোনো আয়োজনে এটি পরিবেশন করতে পারবেন।

Post a Comment

Previous Post Next Post