সুজির রসে ভরা পিঠা | Sujir Pitha recipe bangla

সুজির পিঠা কিভাবে বানানো হয় | সুজির রসবড়া পিঠা

সুজির রসে ভরা পিঠা


সুজির পিঠা !

শীতকাল মানেই হলো বাঙালি বাড়িতে পিঠা-পুলির উৎসব। নানারকম পিঠার মধ্যে বাড়িতে একরকম উৎসবের আমেজ সৃষ্টি হয়। পিঠা বানাতে অনেক সময়ের প্রয়োজন হয় বলে অনেকেই পিঠা বানাতে আগ্রহী নয়। তাছাড়া বিকালের নাস্তায় অল্প সময়ের মধ্যে কী বানানো যায় সেটা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। বড়রা যে খাবার পছন্দ করেন, ছোটদের হয়তো সেটা ভালো লাগে না বা  ভালো লাগছে না।তার জন্য একেকজনের জন্য খাবার বানাতে হয় একেক ধরনের। প্রতিদিন একই রকমের  খাবার বানাতে সব সময় ভালো না লাগতে পারে। তবে ভালো হয় সহজ কোনো উপায় থাকলে। আজ আপনাদের জানাবো সুজির রসেভরা পিঠা বানানোর রেসিপি সম্পর্কে,যা বানাতে খুবই কম সময় লাগবে।এবং পরিবারের বড় ছোট সবাই মিলে খা বেশ মজা করে খেতে পারবে। 

তাই হাতের কাছে থাকা অল্প উপকরণ দিয়ে খুব সহজে এই পিঠা তৈরি করতে পারেন। এই পিঠা তৈরি করতে তেমন কোন ঝামেলে নেই বললেই চলে।অন্য সব রসে ভেজা পিঠার মতো তৈরি করা হলে ও সুজির রসে ভরা পিঠা কিন্তু খেতে খুবই মজাদার। 

 এই পিঠাটি বিকেলের নাস্তায় বা অতিথি আপ্যায়নে জনপ্রিয়। তাই চলুন জেনে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন এই সুজির রসেভরা পিঠা :-


সুজির পিঠা বানানোর  উপকরণ:

সিরার জন্য :

১.চিনি- ১ কাপ

২.দুধ -১ কেজি

 ৩.এলাচ -২ টি

 ৪.নারকেল -১ কাপ

৫.লবন – পরিমান মতো 


পিঠার জন্য :

১.ডিম -৩ টি

২.সুজি – ১ কাপ

 ৩.লবণ – স্বাদমত

৪.তেল – পরিমাণমতো।


সুজির রসে ভরা পিঠা তৈরী পদ্ধতিঃ 

শুরুতে সিরার জন্য একটি পাত্রে দুধ ও চিনি দিয়ে চুলায় ভালো করে জ্বাল দিয়ে নিতে হবে। যতক্ষণ না দুধে একটি বলক চলে আসে ততক্ষন অপেক্ষা করবেন তারপর বলক চলে আসলে, তার ভিতরে এলাচ, নারকেল ও স্বাদ অনুযায়ী লবন দিয়ে নেড়ে আবারও বলক আসার জন্য অপেক্ষা করবেন। তারপর যখন আরেকটি বলক চলে আসবে তখন চুলার আচ লো করে চুলার উপর বসিয়ে রেখে দিতে হবে।

এবার পিঠার তৈরির জন্য একটি বড় বাটিতে ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। ডিম ফেটানো হয়ে গেলে ডিমের  মধ্যে সুজি ও স্বাদমত অনুযায়ী লবন দিয়ে দিতে হবে। এগুলো দিয়ে দেওয়ার পর একটি চামচ অথবা কাঠি দিয়ে ভালো করে  মিশিয়ে নিতে হবে মেশানোর পর এই ব্যাটারটা দেখতে অনেকটা কেকের ব্যাটার এর মত লাগবে। তারপর ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট  অপেক্ষা করতে হবে । এবার চুলায় একটি কড়াইতে পরিমান মতো তেল দিয়ে দিতে হবে।

তেল যখন একটু  গরম হয়ে আসবে ঠিক তখন একটা  চামচ দিয়ে একটু একটু করে তৈরি করা ব্যাটার নিয়ে তেলের উপর ছেড়ে দিতে হবে। তারপর এই পিঠাগুলো যখন সোনালী বর্ণ  ধারণ করবে তখন ভেজে পিঠাগুলো  সরাসরি গরম দুধের ভিতর দিয়ে জ্বাল করে নিতে হবে ১০ মিনিট। দশ মিনিট  জ্বাল দেওয়া হয়ে গেলে ঢাকনা দিয়ে পিঠাগুলো ঢেকে ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করতে হবে ।এভাবেই নিমিষেই তৈরী হয়ে গেলো রসে ভরা সুজির পিঠা,ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন দারুন স্বাদের রসে ভরা সুজির পিঠা।

1 Comments

  1. amar ma toiri korto amar onek valo lage .ai rechipi dekhe ami toiri korchi valo laglo

    ReplyDelete
Previous Post Next Post