স্পঞ্জ কেক তৈরির রেসিপি | Soft Sponge Cake Bangla Recipe

স্পঞ্জ কেক রেসিপি | পারফেক্ট স্পঞ্জ কেক তৈরীর টেকনিক 

স্পঞ্জ কেক তৈরির রেসিপি


 স্পঞ্জ কেক !

কেক কে না ভালোবাসে! কিন্তু অনেক লোক কেকের উপর যে ক্রিম থাকে তা খেতে  পছন্দ করে না। অতএব, স্পঞ্জ কেক দেশ-বিদেশের মানুষ পছন্দ করে এবং হালকা ক্ষুধা নিবারণের জন্য স্পঞ্জ কেক সবারই পছন্দের। আপনি চাইলে বাড়িতেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করতে পারেন স্পঞ্জ কেক।  বাঙালি পিঠার স্বাদের সঙ্গে মানানসই নানা ধরনের কেক ছড়িয়ে আছে সর্বত্র। চকলেট, ভ্যানিলা, বাটারস্কচ, স্ট্রবেরি, আম বা আনারস সবই রয়েছে তালিকায়! যাদের ডিম নিয়ে সমস্যা আছে তাদের জন্য রয়েছে ডিমবিহীন কেক অপশন। কেকের নাম শিশু এবং বৃদ্ধ উভয়কেই কাতর করে তোলে। কেক পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। 

রেসিপিটি জেনে নিন-


স্পঞ্জ কেক তৈরীর উপকরণ;-

১.ময়দা ১কাপ

২. চিনির গুঁড়া ১ কাপ 

৩. কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ 

৪. বেকিং পাউডার ১ চা চামচ

৫. ডিম ৩টি

৬. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ

৭. বাটার পেপার প্রয়োজনমতো

৮. মাখন সামান্য


স্পঞ্জ কেক কিভাবে তৈরী করবেন :

প্রথমে ময়দা, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার ছেকে নিন। এবার অন্য একটি পাত্রে ৩টি ডিমের সাদা অংশ বিট করুন। এটি ২-৩ মিনিটের জন্য কম গতিতে করা নাড়তে থাকুন। সাদা শিখর গঠিত না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন 


 এরপর গুঁড়ো চিনি দিয়ে অল্প অল্প করে নাড়ুন। একটি ক্রিমি ফেনা ফর্ম না হওয়া পর্যন্ত নাড়ুন। ভ্যানিলার নির্যাস এবং ডিমের কুসুমকে একত্রিত করার জন্য কম গতিতে বিট করুন। যোগ করার পরে, আরও১০-১৫ সেকেন্ডের জন্য বিট করুন, তারপর ধীরে ধীরে ডিমের মিশ্রণে ছেকে নেওয়া ময়দার মিশ্রণটি ঢেলে নাড়তে থাকুন।  একটি চামচ বা আপনার হাতের সাহায্যে অল্প অল্প করে ময়দা দিয়ে নাড়তে  হবে। তৈরীকৃত ফোম কোন ভাবেই যেন না ভাঙ্গে সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

এরপর যে পাত্রে কেক তৈরী করবেন তাতে বাটার পেপার কেটে বসিয়ে দিন এর ভেতরে। এরপর অল্প বাটার ব্রাশ করার পর তার  উপর কেকের ব্যাটার ঢেলে দিন। তারপর  তিনবারে কেকের ব্যাটারটি ঢালুন। 


১৮০ ডিগ্রি ডেলসিয়াস তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে নিন। এর মধ্যে কেকের ব্যাটার বসিয়ে দিন। ২৫ মিনিট অপেক্ষা করুন। বের করার আগে একটি টুথপিক দিয়ে পরীক্ষা করুন, কেক হয়েছে কি না।


ওভেন থেকে বের করে উপরে একটি পরিষ্কার পাত্রে কেকটি রাখুন। এভাবে কেকটি ঠান্ডা করুন। ঠান্ডা হলে ছুরি দিয়ে চারপাশ কেটে অন্য একটি পাত্রে উপুর করে ঢেলে নিন। এবার তৈরি হয়ে গেলে তুলতুলে ভ্যানিলা স্পঞ্জ কেক।


চাইলে পিস আকারে কেটে পরিবেশন করুন মজাদার  স্পঞ্জ কেক। এছাড়াও এর উপরে ডেকোরেশনও করতে পারেন বিভিন্নধরনের ক্রিম ব্যবহার করে। খুবই সহজ উপায়ে তৈরি হয়ে গেল কেকটি। তাই শিশু থেকে শুরু করে ছোট -বড় সবাই খেতে পারেন মজাদার স্পঞ্জ কেক।

1 Comments

Previous Post Next Post