হোটেল স্টাইলে মচমচা কলিজার সিঙ্গারা | Kolijar Shingara Recipe

Perfect Shingara Recipe | Bangladeshi Samosa | ঝটপট ঘরোয়া নাস্তা কলিজা সিঙ্গারা | বাংলাদেশি সিঙ্গারা



কলিজা সিঙ্গারা !

বাংলাদেশী স্ট্রীট ফুডের তালিকায় প্রথম স্থানটি গর্বের সাথে দখল করে আছে সিঙ্গাড়া। শহরের বিভিন্ন এলাকায় চটপটি ফুচকার জনপ্রিয়তা অনেক বেশি থাকলেও দেশের সব জায়গায় তা সহজে মিলে না। কিন্তু সিঙাড়া এমন একটি খাবার যা শহর থেকে শুরু করে গ্রামে-গঞ্জে  সমানভাবে জনপ্রিয় এবং সহজলভ্য। একেক জায়গার সিঙ্গাড়ায় একেকরকম বিশেষত্ব থাকে এরমধ্যে আলুর সিঙাড়া ও কলিজার সিঙাড়া সবচেয়ে বেশি পরিচিত। তাই আজ আমি আপনাদের কলিজার সিঙ্গাড়া রেসিপি, আপনারা চাইলে কলিজা বাদ দিয়ে একইভাবে আলুর সিঙ্গাড়া বানিয়ে নিতে পারবেন।


কলিজা সিঙ্গারার উপকরণঃ

খামিরের জন্য লাগবে:

১.ময়দা- ১ কাপ 

২.তেল-২ টেবিল চামচ 

৩.কালজিরা-১/৪ চা চামচ 

৪.পানি-১/৪ কাপ 

৫.লবন-১/২ চা চামচ 



ভিতরের পুরের জন্য লাগবে:

১.আলু-১/২ কাপ (ছোট কিউব করে কাটা) 

২.কলিজা- ১ কাপ (লবন হলুদ দিয়ে সেদ্ধ)টুকরা করে কাটা। 

৩.মটরশুঁটি-১/৪ কাপ 

৪.পাঁচফোড়ন আধাভাঙ্গা- ১/৪ চা চামচ 

৫.লবন-স্বাদমতো 

৬.মরিচ গুঁড়া-১/২ চা চামচ  

৭.জিরা গুঁড়া-১/২ চা চামচ 

৮.আদা-রসুন বাটা- ১/২ চা চামচ 

৯.গরম মশলা গুড়া-১/৪ চা চামচ  

১০.পেঁয়াজ কুচি- ১ টি 

১১.কাঁচামরিচ কুচি-২ টি 

১২.ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ 

১৩.তেল- ১ টেবিল চামচ 



 কলিজার সিঙ্গারা  প্রস্তুত প্রণালীঃ 

প্রথমে ময়দার সাথে তেল.লবন ও কালোজিরা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প অল্প করে পানি দিয়ে একটু শক্ত খামির তৈরি করে ১ থেকে ২ ঘণ্টা ঢেকে রেখে দিন।

এবার প্যানে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে দিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভেজে বাকি মশলা ও লবন দিয়ে কষিয়ে নিন। সেদ্ধ করা কলিজা ও সামান্য পানি দিয়ে ৪ মিনিট আবারো কষিয়ে নিতে হবে।এবার মশলা থেকে তেল আলাদা হলে আলু দিয়ে একটু নেড়ে আধা কাপ পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে আলু সেদ্ধ হয়ে গেলে কাঁচামরিচ ও মটর শুটি দিয়ে আরও একটু ভুনে নিন।তারপর ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে ঠান্ডা করে নিন।

এখন মেখে রাখা খামিকে সমান  ৮ ভাগে ভাগ করে নিন। প্রতি ভাগে ২ টি করে সিঙ্গাড়া হবে। এখানের একেকটি ভাগ নিয়ে বেলন দিয়ে লম্বাটে গোল করে বেলে ছুরি দিয়ে আড়াআড়ি কেটে দু’ভাগ করে নিন।একভাগ দু’হাতে ধরে কাটা অংশ কোণ ভাঁজ করে ভিতরে চেপে আলুর পুর ঢুকিয়ে দিতে হবে। তারপর খোলামুখে পানি লাগিয়ে দুভাঁজ করে ভালভাবে এঁটে দিন। এরকমভাবে সব সিঙ্গারা পুর ভরে ডুবতেলে ভেজে নিতে হবে ।


 কিছু গুরুত্বপূর্ণ টিপস:

খামির বেশ শক্ত করে মাখতে হবে এবং তা তৈরি করার পর সামান্য তেল মেখে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন অন্তত ১ থেকে ২ ঘণ্টা।

সিঙ্গাড়া অবশ্যই ডুবোতেলে ভাজবেন। তেল খুব গরম হতে দিবেন না। মাঝারি আঁচে সিঙ্গারা তেলে দিন। চুলার আঁচ হতে হবে নিম্ন মাঝারি। একেকটা ব্যাচ ভাজতে ১৫ থেকে ২০ মিনিট সময় নিন। এতে ভাজার পর কোনো দানা উঠবে না আর বাইরের আবরণ রাবারের মতো হয়ে যাবে না।

সিঙ্গারার পকেট বানাতে রুটি খুব বেশি পাতলা করা যাবে না। এটা দেখতে অনেকটা পরোটার মত মোটা হবে। আপনার তৈরি সিঙ্গারা কোন অংশেই দোকানের সিঙ্গারার থেকে কম হবে না।

Post a Comment

Previous Post Next Post