স্বাস্থ্যকর ফ্রুট কাস্টার্ড রেসিপি | Fruit Custard Bangla Recipe

কাস্টার্ড তৈরির সহজ রেসিপি | ফ্রুট  কাস্টার্ড বানানোর রেসিপি

স্বাস্থ্যকর ফ্রুট কাস্টার্ড রেসিপি


কাস্টার্ড !

কিছু কিছু খাবার রয়েছে যেগুলিকে দেখতে যেমন সুন্দর খেতেও অনেক সুস্বাদু তার মধ্যে অন্যতম একটি রেসিপি হলো,কাস্টার্ড রেসিপি। অনেকেই এই খাবারটি প্রতিদিন খেয়ে থাকি।এটি দেখতে খুবই সুন্দর লাগে এবং তার সাথে সাথে খেতে ও খুবই স্বাস্থ্যকর হয়।এটি সকলের অসুস্থতা, বমি বমি ভাব এবং অন্যান্য স্বাস্থ্যের অবস্থার  উন্নতিতে সাহায্য করতে পারে।কাস্টার্ড, যা কিছু দেশে "ফ্লান" নামেও পরিচিত, এটি একটি মিষ্টি যা মানুষ বহু শতাব্দী ধরে উপভোগ করে আসছে।এটি অল্প অল্প করে খাওয়া যায় এবং ফ্রিজে রেখে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

আমাদের অনেকেরই পছন্দের খাবার কাস্টার্ড রেসিপি। আমরা অনেকেই এটি খেতে ভীষন পছন্দ করি।কাস্টার্ড রেসিপি আমাদের সকলেরই কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। 

গরমের দিনে মনের তেষ্টা মেটাতে ঠান্ডা কাস্টার্ড হল সুপার টেস্টি একটি রেসিপি। যেকোনো অনুষ্ঠান উপলক্ষ্যে সুস্বাদু ডেসার্ট হিসেবে সবার আগে জায়গা করে নেয় নানা রকম ফল দিয়ে তৈরি এইনকাস্টার্ড।নানা রকমের ফল দিয়ে তৈরি কাস্টার্ড। এটি খাবারের পর ডেজার্ট হিসেবে আমরা অনায়াসে পরিবেশন করতে পারি।এটি  সব বয়সিদের কাছেই অত্যন্ত পছন্দের একটি খাবার।



কাস্টার্ড তৈরির উপকরণ:

১:দুধ- ১ লিটার।

২:কাস্টার্ড পাউডার-১ কাপ।

৩:হুইপড ক্রিম- ১ কাপ।

৪:চিনি- ৪ কাপ।

৫:আপেল- ১ টি। 

৬:আম,ডালিম পরিমানে ণ মতো।


কাস্টার্ড তৈরির প্রস্তুত প্রনালী:

প্রথমে আপনাকে কাস্টার্ড বানানোর জন্য সব কিছু আগে থেকে সাজিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রের নিয়ে আম, আপেল, ডালিম ফলগুলি খোসা ছাড়িয়ে ছোট ছোট পিস করে কেটে নিয়ে রেখে দিতে হবে।

২০০ গ্রাম মতো আঙুর ফল লাগবে।

এই তিন রকমের ফলের সঙ্গে আঙুর ফল রাখতে হবে।অন্য একটি পাত্রে ক্রিম ঢেলে রাখতে হবে।এবার একটি ছোট বাটিতে ১ কাপ দুধ নিতে হবে এবং এতে কাস্টার্ড পাউডার যুক্ত করতে হবে।এখন একটি প্যানে অবশিষ্ট দুধ নিয়ে গরম করতে হবে অল্প আঁচে।

দুধ গরম করতে হবে এবং একটি পাত্রে রাখতে হবে তারপর দুধ কাস্টার্ড পাউডার মিশ্রণটি  ব্লেন্ড করে ব্যাটার তৈরি করতে হবে।

দুধ গরম হয়ে গেলে অর্থাৎ ফুটতে থাকলে ফুটন্ত দুধে দুধ এবং কাস্টার্ড পাউডার ব্যাটার ধীরে ধীরে ঢেলে দিবেন।

এবার চিনি যুক্ত করুন এবং নাড়াচাড়া দিতে থাকুন। তারপর এটি ঘন ঘন হয়ে গেলে তবে অল্প আঁচে রেখে নাড়া দিবেন। প্রায় ১০ মিনিট মতো নাড়তে থাকুন।

এবার মিশ্রণটি ঘন হয়ে গেলে গ্যাস বন্ধ করে নামিয়ে নিবেন এবং অন্য একটি পাত্রে ঢেলে দিবেন।যখন কাস্টার্ডটি ঠাণ্ডা হয়ে যাবে তখন হুইপড ক্রিম ভালোভাবে মিশিয়ে নিবেন।এবার সব ফলগুলি কাস্টার্ডের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।তারপরে  ২ ঘণ্টার জন্য কাস্টার্ডটি ফ্রিজে রেখে দিবেন এটা ঠাণ্ডা হওয়ার জন্য।

২ ঘণ্টা পর ফ্রিজ থেকে বার করে অন্য পাত্রে নিয়ে পরিবেশন করবেন।তারপর তৈরি হেয়ে গেলো আমাদের সুস্বাদু খাবার কাস্টার্ড রেসিপি টি। তৈরির উপকরণ গুলো আমরা যদি জানতে পারি।

অবশ্যই এইভাবে আমরাও নিজ হাতেই তৈরি করতে পারবো মজাদার কাস্টার্ড রেসিপি টি।

1 Comments

  1. amar ma toiri korto amar onek valo lage .ai rechipi dekhe ami toiri korchi valo laglo

    ReplyDelete
Previous Post Next Post