ভুনা হাঁসের মাংস |Bengali style Roasted Duck Recipe

গন্ধ ছাড়া সুস্বাদু ভুনা হাঁস | Hasher Mangsho Bhuna



হাঁসের মাংস ভুনা রেসিপি !

শীতকালে হাঁসের মাংস ভুনা খুবই মজাদার একটি খাবার । যখনি শীত আসে রুটি, সাদা ভাত বা খিচুড়ির সাথে হাঁসের মাংস ভুনা রেসিপি গ্রামবাংলায় বেশ জমে ওঠে। শীতকালের ভোজন আয়োজন হাঁস ছাড়া যেন অসম্পূর্ণ হয়ে থাকে। চালের রুটি বা চিতই পিঠার সাথে হাঁসের মাংস জমে যায় সব কিছুর সঙ্গে।  

হাঁস ভুনা, ঝোল-ঝাল বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। নারকেল দুধ দিয়ে হাঁসের মাংস ভুনা খেতে খুবই মজাদার। সকালের নাস্তায় অথবা শীতের রাতের পিকনিক যে কোনোটাই একেবারে জমে যাবে গরম গরম চিতই পিঠার সাথে হাঁসের এই পদটি। আজ-কাল শহরেও কম যায়না, এর জন্য একটু সময় নিয়ে রান্না করে ফেলুন মজাদার সুস্বাদু হাঁসের মাংস ভুনা। কিন্তু হাঁসের মাংস  রান্না করতে অনেক বেশি সময় লাগে বলে অনেকের রান্না করার মনোভাব নষ্টো হয়ে যায়,তাই বলে কি আর হাঁসের মাংস খাওয়া হবে না তা কি হয়।

হাঁসের মাংস খেতে কম-বেশি অনেকেই পছন্দ করেন। বিশেষ করে হাঁস ভুনা খেতে বেশি ভালো লাগে। অসাধারণ এই রেসিপি একবার খেলে বারবার খেতে মন চাইবে। তাহলে দেখে নিন কিভাবে রান্না করা যায় এই রেসিপিটি।


হাঁসের মাংস ভুনার উপকরণঃ 

১.হাঁস - ২টি

২.পেঁয়াজ কুচি - ২ কাপ

৩.আস্ত গরম মসলা- প্রয়োজন অনুযায়ী। 

৪.আস্ত জিরা- দেড় চা চামচ 

৫.আদা বাটা -২ টেবিল চামচ

৬.রসুন বাটা -২ টেবিল চামচ

৭.মরিচ গুড়া - ৪ চা চামচ

৮.হলুদ গুড়া -দেড় চা চামচ

৯.ধনিয়া গুড়া -২ চা চামচ

১০.জিরা গুঁড়া-২ টেবিল চামচ 

১১.মৌরি গুঁড়া-১ চা চামচ

১২.গরম মসলা গুঁড়া-২ চা চামচ 

১৩.ভাজা মেথি গুড়া - ১ চা চামচের ১/৪ ভাগ 

১৪.কাসৌরি মেথি-১ চা চামচ (ইচ্ছে অনুযায়ী) 

(শুকনা মেথি পাতাকে কাসৌরি মেথি বলে)। 

১৫.কাঁচামরিচ-১০টি 

১৬.তেল-পরিমাণমতো।

১৭.লবণ-স্বাদমতো। 


হাঁসের মাংস ভুনা করার পদ্ধতিঃ 

আস্ত অবস্থায় হাঁসের ভেতরে-বাইরে ভালোভাবে পরিষ্কার করে তারপর আপনার পছন্দমতো  অনুযায়ী টুকরা করে আবার ভালো করে ধুয়ে নিন। এভাবে বেশ কয়েকবার পানি চেঞ্জ করে ধুতে হবে, তা না হলে হাঁসের গন্ধ থেকে যাবে। ভালোভাবে হাঁসের মাংসগুলো ধোয়া হলে পানি ঝরিয়ে তা এক সাইডে রাখুন। 


একটি প্যানে তেল গরম করে আস্ত গরম মসলা , আস্ত জিরা ও ফোঁড়ন দিয়ে হালকা বাদামি রঙ ছলে আসলে তাতে পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজের রঙ হালকা বাদামি রঙ হলে এতে গরমমসলা, মৌরি ও মেথি গুঁড়া ছাড়া একে একে অন্য সকল বাটা ও গুড়া মসলা এবং লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে হাঁসের মাংস ভালো করে মিশিয়ে নেড়ে চেড়ে ঢেকে দিন। আঁচ অল্প থেকে মাঝারি করে রান্না করুন। হাঁস থেকে যে পানি বেরোবে সেটা দিয়েই হাঁসের মাংস কষিয়ে নিন। একটু বেশি সময় কষান, যতক্ষণ না মাংস প্রায় সেদ্ধ হয়। এখন ঝোলের জন্যে পরিমাণমতো পানি দিয়ে আবার ঢেকে রান্না করুন। ঝোল কিছুটা কমে এলে  তাতে গরমমসলা গুঁড়া, মৌরি গুঁড়া ও মেথি গুঁড়া মিশিয়ে দিন।যখন দেখবেন মাংস থেকে তেল ছেড়ে এসেছে চুলার তখন আঁচ কমিয়ে শুকনা মেথি পাতা ও চেরা কাঁচামরিচ মিশিয়ে কিছু সময় দমে রেখে নামিয়ে ফেলুন।

সবশেষে গরম ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন দারুন  স্বাদের হাঁস ভুনা।

Post a Comment

Previous Post Next Post