গাজরের হালুয়া তৈরির সহজ উপায় | Bangladeshi Gajorer Halwa Recipe

গাজরের হালুয়া | বাড়িতেই সুস্বাদু গাজরের হালুয়া রেসিপি

গাজরের হালুয়া


গাজরের হালুয়া !

বেশ প্রচলিত একটি স্বাস্থ্যকর খাবার গাজর।এক বাটি গাজরের হালুয়া খেলে চোখের স্বাস্থ্য উন্নত হয়। তার সঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে এবং গাজরের হালুয়া হলো একটি স্পেশাল বাঙ্গালী ডেসার্ট।গাজরের পুডিং নামেও পরিচিত।গাজরের হালুয়া আমরা অনেকেরই খুব পছন্দের একটি খাবার।এই খাবারগুলো আমরা সব সময় খেয়ে থাকি। 

বিভিন্ন জায়গায় এখন গাজরের জনপ্রিয় হয়ে উঠেছে।গাজর বিভিন্ন তরকারিতে ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও সালাদ হিসেবে গাজর তো থাকেই। কিংবা গরম গরম স্যুপেও দেওয়া হয় গাজর।গাজরে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিও উপাদান। যা আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো।গাজর বিভিন্ন সুস্বাদু রান্নাতে কাজে লাগে কিন্তু গাজরের হালুয়া হল সর্বশ্রেষ্ঠ একটি পদ।এটা  ছোট বাচ্চা থেকে বড়ো সবাই খুব পছন্দ করে ।বাংলাদেশী বাঙ্গালীরা সারা জীবন গাজরের হালুয়া খেয়ে আসছে।

আমাদের দেশে যার শক্তি বেশী তার হালুয়াতে ভাগ বেশী।সবজি দিয়ে যেসকল মিষ্টি খাবার তৈরি করা হয় তার মধ্যে গাজরের হালুয়া অন্যতম।এখন সিজোনালী গাজরের কালার এবং স্বাদ মিষ্টি থাকে। সহজলভ‌্য সবজিগুলির মধ্যে গাজর খুবই ভালো। এতে ফাইবার, ভিটামিন এ-এর মতো নানা পুষ্টিগুণ রয়েছে। কাঁচা গাজর কিংবা রান্না করে তো খাওয়াই হয়।এটা খুব সুস্বাদু।

হালুয়া সবাই খেতে সবাই খুব পছন্দ করে। বিভিন্ন বিয়ে, জন্মদিন ইত্যাদি থেকে শুরু করে যে কোন অনুষ্ঠানেই আমরা হালুয়ার আইটেম রেখে থাকি। এগুলো মধ্যে অনেক দৃষ্টিশক্তি রয়েছে। গাজরের হালুয়া ডেসার্ট হলেও এর মধ্য রয়েছে একাধিক পুষ্টিগুণ।রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও যে কোনও ইনফেকশন থেকে বাঁচায়।গাজরে উপস্থিত ভিটামিন A চোখের দৃষ্টিশক্তি উন্নত করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।


গাজরের হালুয়া তৈরির  উপকরণ :

১:গাজর - ২ কেজি

২: ফ্যাটযুক্ত দুধ - ১ লিটার 

৩: ঘি - ৪ টেবিল চামচ

৪: চিনি- পরিমাণ মতো 

৫:খোয়া ক্ষীর - ২০০ গ্ৰাম

৬: ড্রাই ফ্রুটস কুঁচো - ১ কাপ

৭: এলাচ গুড়া ১ টেবিল চামচ। 


গাজরের হালুয়া কিভাবে তৈরী করবো :

প্রথমে গাজরটি গ্ৰেট করে নিতে হবে। এবং ছোট ছোট টুকরো করে মিক্সার গ্ৰাইন্ডারে এক- দু'বার ঘুরিয়ে পাতলা করে নিতে হবে। তারপর প্যানে দুধটা একটু ঘণ করে ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করতে হবে। 

অন্য একটি প্যানে ঘি দিয়ে গাজরটা হালকা নেড়ে নিতে হবে।গাজরটা হালকা ভাজা হয়ে এলে আসতে আসতে দুধটা মিশিয়ে দিতে হবে ও নাড়তে হবে। প্রথমে গাজরটি গ্ৰেট করে নিতে হবে। ছোট ছোট টুকরো করে মিক্সার ব্লেন্ডারে এক- দু'বার ঘুরিয়ে মিহি করে নিতে হবে এবং হালকা বাদামী রঙের ও ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে নামিয়ে নিতে হবে।গ্যাস থেকে নামানোর আগে একদম সামান্য পরিমাণে ঘি ছড়িয়ে দিতে হবে। ফ্রিজে রেখে বা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে ঠান্ডা করতে হবে।অন্তত ঘন্টা দুয়েক পড়ে অপরে ড্রাই ফ্রুট ছড়িয়ে পরিবেশন করতে হবে। এভাবে তৈরি হয়ে গলো গাজরের হালুয়া। এইভাবে সম্পুর্ন কিছু জানা থাকলে আমরাও গাজরের হালুয়া তৈরি করতে পারি ।

এটি আমরা নিজ হাতেই তৈরি করতে পারি গাজরের হালুয়া রেসিপি টি।

Post a Comment

Previous Post Next Post