চকোলেট মুজ কেক রেসিপি | Chocolate Mousse Cake Bangla Recipe

চকোলেট মুজ কেক রেসিপি | Chocolate Mousse Recipe in Bengali

By Chef Jahed 
Chocolate Mousse Cake Bangla Recipe


চকলেট মুজ কেক :

চকলেট মুজ কেক অনুপ্রয়োগের নাম সুপারভিশিষ্ট একটি ডেজার্ট কেক বলা যেতে পারে। চকোলেট দিয়ে তৈরি করা হয় চকোলেট কেক। গঠন অন্যান্য উপাদানও অন্তর্ভুক্ত হতে পারে। এর মধ্যে রয়েছে ফাজ, ভ্যানিলা ক্রিম এবং অন্যান্য তথ্য। চকোলেট কেকের ইতিহাস  জানতে হলে ১৭ শতকে ফিরে যেতে হবে , যখন আমেরিকা থেকে কোকো পাউডার গত কেকের রেসিপিতে যোগ হয়েছিল।  এটি নিয়ে অন্য কোনো পোস্ট এ লিখবো ।এটি অত্যান্ত মজাদার কেক যা বিশেষভাবে চকলেটে উপস্থিত থাকে সব কয়েটি লেয়ারে।এটি সব সময় আপনার প্রিয়জনের মধ্যে আপনাকে খুব জনপ্রিয় করে রাখবে । চকলেট মুজ বা চকলেট মুস কেক একটি মিষ্টি পণ্য দুধ ছাড়াই তৈরি করা হয়। এটি ঘরে খুব সাধারণভাবে দিয়ে বানানো যেতে পারে যদি ওপেন থাকে বাসায় , যা স্পেশাল অনুষ্ঠানে বা পার্টির সময় খাওয়া যায়। কলেট: চকলেটে বিভিন্ন মিনারেল, ভিটামিন, এন্টিওক্সিডেন্ট ও ফ্লাভনযুক্ত পদার্থ রয়েছে। সেইসাথে চকলেট একটি মজাদার খাবার এবং মানসিক সুস্থতা বাড়াতে সাহায্য করতে পারে। চকলেটে থাকা ক্যাফিন স্বাস্থ্যকে এনের্জি বৃদ্ধি করতে সাহায্য করতে পারে, যা মানসিক শক্তি বাড়াতে সাহায্য করতে পারে। এটি অন্যান্য কিছু খাবারের সাথে মিলিয়ে স্বাস্থ্যের উন্নতি করতে পারে


চকলেট মুজ কেক  বানানোর উপকরণ :

১। ডিম ১টি। 

২। গুঁড়া চিনি ১২০ গ্রাম।  

৩। ময়দা ৬০ গ্রাম। 

৪। সয়াবিন তেল ৩৫ গ্রাম। 

৫। গরম ঘন দুধ ৩/৪ টেবিল চামচ। 

৬। চকলেট ইমালশন ১/২ চা–চামচ। 

৭। কোকো পাউডার ২০ গ্রাম। 

৮। বেকিং পাউডার ১/২ চা–চামচ। 

৯। বেকিং সোডা ১/৪ চা। 


চকলেট মুজ কেক প্রস্তুত প্রণালী :


বটম লেস একটি  কেক মোল্ড নিয়ে হবে পরে তাতে তেল লাগিয়ে নিতে হবে হালকা ও ভালো করে। এই ধরনের মোল্ডে মধ্যে লেয়ারগুলো সুন্দর হয়ে বসে  সেটিং তা ভালো হয়। এ ছাড়া আপনি চাইলে ওভেন প্রুফ বাটিতেও এই কেক টি কে সেট করে নিতে পারবেন।


শুরুতে এই সকল শুকনা উপকরণ গুলো একটি  ছাঁকনি তে খুব ভালো করে  চেলে নিতে হবে। এবারে একে একে সব উপকরণ একটি বোলে বা বাটিতে নিয়ে ভালো মতো মিশিয়ে নিতে হবে যতক্ষণ না চিনি দানা গুলো গলে যাচ্ছে ও এতে মিশে যাচ্চে। এর মধ্যে আপনাকে অবশ্যই আপনার ইলেকট্রিক ওভেন টি  ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০ মিনিট  প্রিহিট করে রাখতে হবে ।


কেক টি কে ১৬০ ডিগ্রি সেলসিয়াস পরিমাপ তাপে ৩৫ থেকে ৪০ মিনিট বেক করে নিতে হবে । বেকিং টাইম টা  ইলেকট্রিক ওভেন অনুযায়ী  কম অথবা বেশি হতে পারে এটা দেখে বুঝে নিতে হবে পা একটু পর চেক করতে হবে।


কেক টিক মত বেক হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে হালকা পরিস্কার করার পর তা ক্রিম বা ফ্রস্টিং দিয়ে সাজানো হয়। এটি বিভিন্ন স্তরে কেটে পরিবেশন করা যেতে পারে। প্রয়োজনীয়ভাবে সাজিয়ে পরিবেশন করুন চকলেট পিস্তা, আইসক্রিম বা হেজেলনাট সস সহ বিভিন্ন স্বাদের টপিং বা গার্নিশ ব্যবহার করতে পারেন। 

চকলেট মুজ কেক এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি ৬৭৯ গ্রাম
  • ফ্যাট ৪৫ গ্রাম 
  • প্রোটিন ১০ গ্রাম  
  1. Calories 679
  2. Total Fat 45ggrams58%Daily Value
  3. Saturated Fat 23ggrams115%Daily Value
  4. Trans Fat 0.4ggrams
  5. Polyunsaturated Fat 3.2ggrams
  6. Monounsaturated Fat 16ggrams
  7. Cholesterol 224mgmilligrams75%Daily Value
  8. Sodium 178mgmilligrams8%Daily Value
  9. Total Carbohydrates 65ggrams24%Daily Value
  10. Dietary Fiber 3.5ggrams13%Daily Value
  11. Sugars 48ggrams
  12. Protein 10ggrams
  13. Potassium 288.3mgmilligrams6%

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।

চকোলেট মুজ কেক রেসিপি
চকোলেট মুজ কেক রেসিপি


Post a Comment

Previous Post Next Post