ক্লাসিক ব্ল্যাক ফরেস্ট কেক রেসিপি | Black Forest Cake Bangla Recipe

ক্লাসিক ব্ল্যাক ফরেস্ট কেক রেসিপি
ব্ল্যাক ফরেস্ট কেক বাংলা রেসিপি | Black forest Cake Bangladeshi Bakery Style

By Chef Jahed 


ব্ল্যাক ফরেস্ট কেক  !

ব্ল্যাক ফরেস্ট কেক জার্মানির একটি অন্যতম ডেজার্ট যা তৈরী করছেন ১৯৫১ সালের দিকে Josef Keller । কেকের দুনিয়ায় বহু পুরনো একটি নাম ব্ল্যাক ফরেস্ট। কেক টি দেখতে যেমন সুন্দর দেখায় , খেতেও টিক তেমনই সুস্বাদু।  এটি আসলে স্পঞ্জ দিয়ে তৈরী কেকের স্যান্ডুইচ, যার সব গুলো লেয়ারে আছে নরম দুধ মজাদার সাদা ক্রিম। চকোলেট আর চেরি দিয়ে সাজানো এই ব্ল্যাক ফরেস্ট কেক সকলের নজর কাড়বে কুনো সন্দেহে ছাড়া। স্পেশ্যাল কারোর জন্মদিন বা বাড়িতে কোনও ছোট্ট পার্টি, হাতে একটু সময় করে তৈরী করে নিন ব্ল্যাক ফরেস্ট কেক টি । আর আপনার হাতের জাদুতে মুগ্ধ করুন কাছের মানুষদের কে।  


ব্ল্যাক ফরেস্ট কেক উপকরণ:

১। ডিম — ৩টি

২। মাখন — ১৫০ গ্রাম (আনসল্টেড)

৩। ময়দা— ১২০ গ্রাম

৪। চিনি — ১৫০ গ্রাম (গুঁড়ো)

৫। লবন — ১/৪ চা চামচ

৬। বেকিং পাউডার— ১টেবিল চামচ

৭। কোকো পাউডার— ১/২ কাপ

৮। ভ্যানিলা এসেন্স— ১ চা চামচ

৯। হেভি হুইপ্ড ক্রিম- প্রয়োজন মতো

১০। চেরি  কুচনো — ১ কাপ

১১। চকোলেট বার— ১টি (মাঝারি সাইজের)

১২। চেরি সিরাপ— ১/২ কাপ


চেরি সিরাপ বানাবেন কী ভাবে:

আপনি বাজার থেকে টিনজাত চেরি কিন  নেন তাহলে আলাদা করে সিরাপ তৈরি করতে হবে না। যে দ্রবণে চেরি ভেজানো থাকে, কেক বানাতে তা ব্যবহার করলেই হবে। আপনি চাইলে চেরি সিরাপও আলাদাভাবে কেনা যায়। কিন্তু তা যদি না হয়, তাহলে প্রথমে চেরিগুলো ভালো করে পানি দিয়ে দিয়ে ধুয়ে নিন আর পানি ঝরিয়ে আলাদা রেখে দিন।  পরে  একটি বড় বাটিতে কিছুটা পানি নিন। এই পানিতেই সামান্য চিনি মিশিয়ে দিয়ে পানি  ঝরিয়ে রাখা চেরিগুলো  দিয়ে দিন। পাত্রটি ঢাকা দিয়ে প্রায় ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

পরের দিন, কেক তৈরি করার সময়, চিনির জল থেকে চেরিগুলি সরিয়ে পরিষ্কার পানি  দিয়ে ধুয়ে ফেলুন।। যে চিনির দ্রবণে সারা রাত চেরি ডুবিয়ে রেখেছিলেন, সেটি কেকের সিরাপ সিরাপ হিসাবে ব্যবহার করা যেতে পারে।


ফ্রস্টিং এর ক্রিম বানানোর উপকরণ  :

১। আইসিং সুগার-  ১ কাপ। 

২। বাটার - ১০০ গ্রাম। 

৩। ঠান্ডা তরল দুধ - ৩ টেবিল চামচ। 

৪। ভ্যানিলা এসেন্স - আধা চা চামচ। 


কেক তৈরিতে ক্রিমের ব্যবহার তো আছে-ই । কিন্তু ঘরে কিভাবে ক্রিম তৈরী করবো , এই চিন্তা করে অনেকেই  ক্রিম বাদই দিয়ে কেক তৈরী করে। তাদের জন্য আজ ঘরোয়া উপায়ে কেকের ক্রিম বানানোর পদ্ধতি শিখিয়ে দিবো ।


ফ্রস্টিং এর ক্রিম  প্রস্তুত প্রনালী :

শুরুতেই  মাখন বা  বাটার সাথে আইসিং সুগার মিশিয়ে নিন চামচ দিয়ে। পরে একটি বড় পাত্রে নিয়ে ইলেক্ট্রিক বিটার দিয়ে বিট করুন প্রথমে লো পাওয়ারে পরে হাই পাওয়ারে একটু একটু করে দুধ মিশিয়ে নিন। এরপর ভ্যানিলা এসেন্স দিন।  দিয়ে আবার বিট করুন ১০ মিনিট, যেন আইসিং সুগার গলে যায় ভাল করে। একটা ক্রিমি ক্রিমি ভাব হয়ে আসলে ফ্রিজে রেখে দিন ১ ঘন্টা।  ভালো মত ঠান্ডা হলে ফ্রিজ থেকে নামিয়ে কিছুক্ষন পর কেক ডিজাইন করুন। 

  • আপনি আরো কালার বা রঙ্গিন  করতে চান তাহলে ফুড কালার মিশিয়ে ভালো বাবে বিট করে পরে ফ্রিজে রাখতে হবে ১থেকে ২  ঘন্টা, তাহলে কালারটা ভালো ও সুন্দর করে ফুটে উঠবে।
  • আর  আইসিং সুগার না থাকলে চিনি কে ব্লেন্ডার দিয়ে বেশি করে  ব্লেন্ড করে খুব ভালো করে চেলে নিয়ে ব্যবহার করা ফেলুন। 


ব্ল্যাক ফরেস্ট কেক  বানানোর পদ্ধতি:


প্রথমে একটি বাটিতে ময়দা নিন পরে ময়দা গুলো ভালো করে একটি চালুনি দিয়ে ভালো করে চেলে নিতে হবে। এর পর তাতে একের পর এক কোকোয়া  পাউডার,লবন, বেকিং পাউডার ভালো করে মিক্স করে নিন ।এই পাত্রটি সরিয়ে সাইটে রাখুন। এবার অন্য আরেকটি পাত্রে বাটার বা তেল লাগিয়ে নিন। তাতে গুঁড়ো চিনি, ভ্যানিলা এসেন্স দিয়ে এসব ভালো করে মেশাতে থাকুন। দেখবেন আস্তে আস্তে মিশ্রণটা সাদা হয়ে উপরে ফেঁপে উটা শুরু করেছে। তার পর সেই মিশ্রণেই ডিমগুলো কে একটা একটা করে ফেটিয়ে  এতে দিয়ে দিন। ভালো করে এভাবে তা মেশাতে থাকুন। এখন মিশ্রণটি আগের চেয়ে আরও বেশি করে ফেঁপে উঠবে। এবার বাটার -ডিমের মিশ্রণটিতে ময়দা দিয়ে দিন। ময়দা অল্প করে দিতে হবে  এবং হালকা হাতে তা নীচ থেকে উপরে করে মিশাতে হবে। এ বার আপনার কেকের মিশ্রণ তৈরি হয়ে গেলে ।

এবার আপনার ওভেন টি কে  ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে রাখুন । কেকের টিন বা বেকিং পাত্রে ভালো করে বাটার বা হালকা তেল  লাগিয়ে নিন । তার উপরেঅল্প ময়দা দিয়ে টিনটি এক বার উল্টে করে দিন অতিরিক্ত ময়দা ঝরিয়ে নিন। এ বার কেকের মিশ্রণটি ওই টিনে ঢেলে দিন। উপর থেকে স্প্যাচুলা বা ছুরি দিয়ে কেকের মিশ্রণটির উপরের অংশ যতটা সম্ভব সমান করেফেলুন । এ বার কেকের পাত্রটি ওভেনে ঢুকিয়ে প্রায় ২৫-৩০ মিনিট বেক করুন। কেক হয়ে গেলে নামিয়ে টিন থেকে বের করে ২০ মিনিট এর মত  ঠাণ্ডা করুন । 

এ বার কেক টি সমান ভাগে তিন লেয়ারের জন্ন্যতিন টুকরো করে নিন । সবগুলো টুকরো তে ভালো করে চেরি সিরাপ লাগিয়ে নিন । কেক সাজানোর জন্য প্রথম টুকরোটি বসিয়ে তাতে ভালো করে কেকের উপরে ও পাশের দিকে হুইপ্ড ক্রিম লাগিয়ে দিন । উপর থেকে এবার ছোট ছোট করে কাটা চেরির টুকরো ছড়িয়ে দিন। এই একই পদ্ধতিতে তিনটি টুকরো একের উপর এক করে বসিয়ে নিন । এ বার চকোলেট বারটি ছুরি দিয়ে পাতলা পাতলা করে টুকরো কেটে নিন । পুরো কেকের উপরে এবং ধারগুলোয় ভালো করে ওই চকোলেট গুঁড়ো ও টুকরো গুলা দিন। উপরে গোটা গুটা চেরি সাজিয়ে দিন মনের মতো করে।এবার আপনার ব্ল্যাক ফরেস্ট কেক তৈরি।এই মজেদার এবং মুলায়ম ব্লাক ফরেস্ট কেক আপনার প্রিয়জনদের সাথে উপভোগ করুন! আপনি চাইলে ব্লাক ফরেস্ট কেকের ওপরে অতিরিক্ত চেরি বা শীট চকলেট গ্রেটিং ব্যবহার করতে পারেন, যা কেকটি আরও আকর্ষণীয় করবে। সারা রাত কেকটি ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ব্ল্যাক ফরেস্ট কেক এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি ৫৩৯ গ্রাম
  • ফ্যাট ৩৩ গ্রাম 
  • প্রোটিন ৮ গ্রাম  
  1. Calories 539
  2. Total Fat 33ggrams42%Daily Value
  3. Saturated Fat 15ggrams75%Daily Value
  4. Trans Fat 1ggrams
  5. Polyunsaturated Fat 7.2ggrams
  6. Monounsaturated Fat 8.1ggrams
  7. Cholesterol 115mgmilligrams38%Daily Value
  8. Sodium 339mgmilligrams15%Daily Value
  9. Total Carbohydrates 54ggrams20%Daily Value
  10. Dietary Fiber 2.7ggrams10%Daily Value
  11. Sugars 29ggrams
  12. Protein 8ggrams
  13. Potassium 226mgmilligrams5%
  14.  

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।


ক্লাসিক ব্ল্যাক ফরেস্ট কেক রেসিপি
ক্লাসিক ব্ল্যাক ফরেস্ট কেক রেসিপি 


1 Comments

Previous Post Next Post