শেফ বিফ স্টেক বানানোর রেসিপি | Beef fillet Beef Steak Bangla Recipe

Beef Steak Bangla Recipe
শেফ দের মত করে বিফ স্টেক বানানোর রেসিপি | বিফ রেসিপি |  Beef Steak Bangla Recipe

By Chef Rifat Hossain 

বীফ ফিলেট কি ? 

ফিলেট মিগনন শব্দটি  ফরাসি ভাষায় "সূক্ষ্ম, সূক্ষ্ম বা চতুর ফিললেট" বলা হয়। এই অংশ টি  টেন্ডারলয়েনের (গরুর পিছনের একটি নরম জায়গা) সেখান থেকে একটি ছোট অংশ নেওয়া হয়।  ফরাসি ভাষায়, এটি বেশিরভাগই শুয়োরের মাংসের টেন্ডারলাইনের কাটা বুঝায়।

টেন্ডারলাইন মেরুদণ্ডের উভয় পাশে আছে এবং সাধারণত দুটি লম্বা সাপের আকৃতির মাংসের মতো কাটা হয় এটিকে। ফিললেট মিগনন সাধারণত টেন্ডারলাইনের একটি অংশের পাতলা প্রান্ত থেকে নেওয়া একটি বৃত্তাকার  হিসাবে  কাটা হয়। এটি প্রায়ই সবচেয়ে কোমল এবং চর্বিহীন মাংশ হয়। ফিললেট মিগননের প্রায়  অন্যান্য মাংশের তুলনায় হালকা স্বাদ হয়ে থাকে এবং তাই এটিকে সস দিয়ে সাজানো হয় বা বেকন দিয়ে মোড়ানো হয়।

প্রতিটি প্রাণী থেকে অল্প পরিমাণে ফিললেট মিগনন বের করা হয় বলে এটি সাধারণত গরুর মাংসের সবচেয়ে ব্যয়বহুল কাটগুলির মধ্যে একটি হিসাবে  পরিচিত।


বিফ স্টেক বানানোর  প্রস্তুত প্রনালি:

*স্টেক মেরিনেশন:

১.ফিললেট ২০০ গ্রাম  (২ - ৬ আউন্স ফাইলট)

২. লবণ =১.৫ গ্রাম

৩. ক্রাশড কালো গোল মরিচ = ২ গ্রাম

৪.রোজমেরি=১ পাতা 

৫. জলপাই তেল= ১৪ মিলি  (অতিরিক্ত কুমারী)

৬. লবণ হীন মাখন= ২৮ গ্রাম


সাইড ডিশ (ম্যাসড পটেটো):

 ১. আলু=২০০গ্রাম (খোসা ছাড়ানো এবং লম্বায় চার ভাগে বিভক্ত) 

২.লবণ= ১/২চা চামচ

৩. ক্রাশড কালো গোল মরিচ=১/২ চা চামচ

৪. হেবি ক্রিম = ৪ টেবিল চামচ (৬০মিলি)

৫. মাখন= ২ টেবিল চামচ (৩০ গ্রাম) 

৬.দুধ= ১ টেবিল চামচ


গ্রীন পেপারকন সস:

  • ১.১/৩ কাপ (৮৫ মিলি) নন এলকোহলিক রেড ওয়াইন 
  • ২.৩/৪ কাপ (১৮৫ মিলি) গরুর হাড়ের ঝোল/স্টক
  • ৩. ১/২ কাপ (১২৫ মিলি) ক্রিম, ভারী/ঘন
  • ৪. ২-৩ চামচ মোটা করে গুঁড়ো করে পুরো গ্রীন পেপারকন 


স্টেক প্রিপারেশন: 

  • ১.রান্না করার আগে কমপক্ষে ৩০ মিনিট ঘরের তাপমাত্রায় ফিলেট মিগনন স্টেকটি সাজিয়ে  রাখতে হবে। উভয় দিকে স্টেকটি সিজনিং দিয়ে সিজন করে এটিকে খোলা   অবস্থায় রেখে দিতে হবে যাতে  সিজনিং ভালভাবে মিশতে পারে। বিকল্পভাবে, স্টেকটি কোশার লবণ এবং কালো গোল মরিচের ভাংগা দানা দিয়ে সিজনিং করা  যায়।

(৩৪০.২ গ্রাম ফিলেট মিগননটি জন্য ২ গ্রাম স্টেক সিজনিং লাগবে)

  • ২. তারপর  ওভেনকে ৪২৫° ফারেনহাইট ডিগ্রি (220° সেলসিয়াসে) এ প্রিহিট করে নিতে হবে।


  • ৩.জলপাই তেল দিয়ে একটি ঢালাই লোহার স্কিললেট (বা ভারী তলানিযুক্ত ফ্রাইং প্যান) মাঝারি-উচ্চ তাপে গরম করগে হবে। তেল জ্বলে উঠলে এবং ধোয়া উড়তে শুরু হলে ফিলেট মিগনন স্টেকটি ঐ স্কিললেট বা ফ্রাইং প্যানে রাখতে হবে।

( ১৪ মিলি জলপাই তেল )


  • ৩। স্টেকটি উভয় পাশে ২ থেকে ৩ মিনিটের জন্য বা হালকাভাবে ক্যারামেলাইজড এবং বাদামী হওয়া পর্যন্ত সিয়ার করে নিতে হবে। মাখন এবং রসুন  এবং তাজা ভেষজজাতীয় কিছু সে ফ্রাইপেন এ দিয়ে গলিত মাখনটি সিয়ারড স্টেকের উপর দিতে থাকবো টেবিল চামচ দিয়ে।

( 28 গ্রাম মাখন )


  • ৪. শেষ করতে সরাসরি চুলার স্টেকটি কোনবেনশন ওভেন এ  স্থানান্তর করতে  হবে। সেখানে অতিরিক্ত ৪ মিনিট রেয়ারের জন্য , মিডিয়াম রেয়ারের জন্য  জন্য ৫-৬ মিনিট, মিডিয়ামের জন্য ৬-৭ মিনিট এবং মিডিয়াম ওয়েলের জন্য সম্পন্ন করার জন্য ৭-৯ মিনিট কুক করতে হবে।

  • ৫. হয়ে গেলে ওভেন থেকে সরিয়ে  এবং একটি প্লেট বা কাটিং বোর্ডে স্থানান্তর করতে হবে।  একটি বর্গাকার অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দিবো এবং পরিবেশনের আগে 5 মিনিটের জন্য বিশ্রামে রাখতে হবে এতে করে স্টেকের ভেতরে ঝুসিনেসটি থেকে যাবে তখন খেতে খুব সুস্বাদু লাগবে। 


ম্যাশড পটেটো প্রিপারেশন:

১. আলুর খোসা ছাড়িয়ে,  কাটা আলুগুলো একটি মাঝারি সসপ্যানে রাখতে হবে। প্যানে ঠান্ডা জল যোগ করে দেখতে হবে  আলুগুলো কমপক্ষে এক ইঞ্চি ঢেকে যায় কি না যদি ডেকে যায় তারপর পানিতে আধা চা চামচ লবণ দিয়ে দিবো।

চুলার আঁচকে বেশি করে দিয়ে  জলকে ফুটতে দিতে হবে। তারপর হাককা আঁচ কমিয়ে ঢেকে দিবো। 15 থেকে 20 মিনিটের জন্য আলু বয়েল করতে হবে। আলু গুলো ততক্ষণ পর্যন্ত কুক করতে হবে যতক্ষন না আপনার কাটা চামচটি সহজে না প্রবেশ করে ফেলে আলুর ভিতরে।


২. পাশাপাশি আলু রান্না করার সময়, মাখন গলিয়ে ক্রিম গরম করে নিতে হবে একটি প্যানে।


৩. আলু সিদ্ধ হয়ে গেলে, জল ঝরিয়ে নিয়ে  একটি বড় পাত্রে স্টিমিং গরম আলুগুলো রাখবো। গরম করা ক্রিম এবং গলিত মাখন আলুর উপর ঢেলে দিয়ে,একটি আলু ম্যাশার দিয়ে আলু ম্যাশ করে ফেলতে হবে। তারপরে একটি শক্ত কাঠের চামচ ব্যবহার করতে হবে কারন একটি ধাতব চামচ বেঁকে যেতে পারে। ভালভাবে বীট করতে হবে যাতে ফাইন ম্যাশ হয়। তারপর পরিমান মতো দুধ যোগ করে এটিকে ততক্ষণ মিক্স করতে থাকবো যতক্ষণ না এটি দেখতে মোলায়েম এর মতো না হয়। যখন হয়ে যাবে তারপর স্ লবণ এবং ক্রাশড কালো গোল মরিচ যোগ করবো টেস্ট  অনুযায়ী।


সস প্রিপারেশন:

১.যে স্কিললেটটি ব্যাবহার করা হয়েছে স্টেকটির জন্য সেটিতেনন এলকোহলিক রেড ওয়াইন  যোগ করবো এবং প্যানের নীচে স্ক্র্যাপ করে দ্রুত সিদ্ধ হতে দিতে হবে, যতক্ষণ না এটি বেশিরভাগই কমে যায় এবং কড়া একটি সুগন্ধ অনুভব না হবে ততক্ষণ এটি কুক করতে হবে।

২।.বীফের স্টকটটি যুক্ত করে এটিকে আঁচে এনে  ২ থেকে ৩ মিনিটের জন্য বা এটি অর্ধেক না হওয়া পর্যন্ত দ্রুত সিদ্ধ করতে হবে।

৩. আঁচ কমিয়ে মাঝারিতে নিয়ে আসবো। তারপর ক্রিম এবং গ্রীন পেপারকন যোগ করে, নাড়তে থাকবো।  তারপর 1 1/2 থেকে 2 মিনিটের জন্য এটি ঘন হওয়া পর্যন্ত সিদ্ধ করবো। 

৪.সস টেস্ট করে , স্বাদে যদি  লবণ এবং কালো গোল মরিচ লাগে তাহলে যুক্ত  করবো।

স্টেকগুলিকে উষ্ণ পরিবেশন প্লেটে স্থানান্তর করে  উপের চামচ দিয়ে সসটি  ঢেলে  সাথে স্ম্যাশড পটেটো সাইডে দিয়ে পরিবেশন করবো।


বিফ স্টেক এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি ৬১৪  গ্রাম
  • ফ্যাট ৪১ গ্রাম 
  • প্রোটিন  ৫৮ গ্রাম 
  1. Calories614
  2. Total Fat 41ggrams53%Daily Value
  3. Saturated Fat 16ggrams80%Daily Value
  4. Polyunsaturated Fat 1.5ggrams
  5. Monounsaturated Fat 17ggrams
  6. Cholesterol 214mgmilligrams71%Daily Value
  7. Sodium 115mgmilligrams5%Daily Value
  8. Total Carbohydrates 0ggrams0%Daily Value
  9. Dietary Fiber 0ggrams0%Daily Value
  10. Sugars 0ggrams
  11. Protein 58ggrams
  12. Vitamin D 0.7mcgmicrograms3%Daily Value
  13. Calcium 38mgmilligrams3%Daily Value
  14. Iron 3.9mgmilligrams22%Daily Value
  15. Potassium 698.4mgmilligrams15%Daily Value
  16.  
একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 


Beef Steak Bangla Recipe

 

Post a Comment

Previous Post Next Post