সহজ, সুস্বাদু এবং মজাদার রেস্টুরেন্ট স্টাইলে "মাছের ফ্রাই"

মাছের ফ্রাই

সুস্বাদু এবং মজাদার মাছের ফ্রাই ❤❤❤

মাছের ফ্রাই একটি সুস্বাদু এবং মজাদার স্ন্যাক যা রেস্টুরেন্ট স্টাইলে বানাতে পারেন। এই রেসিপিটি খুব সহজভাবে ঘরেই তৈরি করা যায়। যে কেউ এটি তৈরি করতে পারেন। এটি খেতেও অনেক মজা। বিশেষ করে শীতের সকালে বিরইন ভাতের (বিরইন ভাত সিলেট অঞ্চলের একটি জনপ্রিয় খাবার যা এক ধরনের আঠালো চাল দিয়ে তৈরি করা হয়) সাথে মাছের ফ্রাই খেতে অনেক মজা। বাংলাদেশের সিলেটে এই খাবারটি খুবই জনপ্রিয় একটি খাবার। 


নিচে দেখুন কিভাবে আপনি মাছের ফ্রাই বানাতে পারেন-


উপকরণ: মাছের পরিমাণের সাথে মিল রেখে উপকরণের পরিমাণ কম বেশী করতে হবে।

  • ৫০০ গ্রাম মাছ (পঙ্গাস মাছ বা ক্যাটফিশ মাছ ব্যবহার করতে পারেন)
  • ১ টেবিল চামচ লবণ
  • ১ চা চামচ হলুদ গুঁড়া
  • ১ চা চামচ আদা বাটুন (কুচি বা পেস্টের রূপে ব্যবহার করতে পারেন)
  • ১ চা চামচ রসুন বাটুন (কুচি বা পেস্টের রূপে ব্যবহার করতে পারেন)
  • ১ কাপ বেসন
  • তেল (ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণ)


প্রণালী: এবার আসুন আমরা রান্না শুরু করি - 

১. প্রথমে মাছের পরিষ্কার করুন এবং একটি বড় বাটি বা প্লেটে তুলে রাখুন। মাছের মাথা এবং পেট একই আকারে কেটে নিন যাতে একই আকারের টুকরা হয়। মাছের সাইজ খুব বড় না হলে আস্ত আস্ত মাছ দিয়েও ফ্রাই করতে পারেন। 


২. একটি মিশ্রণপাত্রে লবণ, হলুদ গুঁড়া, আদা বাটুন, রসুন বাটুন এবং বেসন সমস্ত একসাথে মিশিয়ে নিন। মিশ্রণটি ভাল করে অল্প জলে ভিজিয়ে মাখিয়ে রাখুন। মিশ্রণের পরিমাণ অবশ্যই উপরের উপকরণের পরিমাণের সাথে মিল রেখে করতে হবে।


৩. এখন মাছে মিশ্রণটি ভাল করে মাখিয়ে নিন। মাছে মিশ্রণটি ভাল করে পরিমাণিত হলে মাছের স্বাদ আরও ভালো হবে। মাছগুলো যত্নসহকারে মেখে নিন যাতে মিশ্রণটি ভালোভাবে সংযুক্ত হয়। মিশ্রণটি মাছে ভালোভাবে মাখানোর পর মাছগুলো একটি পাত্রে রাখুন।  


৪. একটি পাত্রে তেল দিয়ে গরম করুন। লোহার কড়াই অথবা ননস্টিক কড়াই ব্যবহার করাই উত্তম। আপনি যে তেল ব্যবহার করবেন সেটা আপনার পছন্দ অনুযায়ী নির্ধারণ করতে পারেন। তেলের পর্যাপ্ত পরিমাণ ব্যবহার করে মাঝারি তাপে তেল গরম করুন।


৫. পাত্রে গরম তেলে মাছ ছেড়ে দিন এবং কিছু সময় পর একপাশ ভাজা হয়ে গেলে মাছ উল্টে দিন। মাছগুলো সাবধানে তেলের উপর ছাড়তে হবে। এটা করতে সাবধান হতে হবে যেন তেল উপরে ছিটিয়ে না যায় এবং গায়ে লেগে দুর্ঘটনা না ঘঠে। প্রয়োজনে মাছ ছাড়ার সময় আগুনের পরিমাণ কমিয়ে দিতে হবে। মাছগুলোকে উল্টে দেওয়ার পর কিছুক্ষন রেখে দিন যাতে মিশ্রণটি মাছের ওপর ভালোভাবে ভেতরে প্রবেশ করতে পারে। 


৬. মাছ ভাজতে থাকুন এবং হালকা করে কাঁচা মরিচ ছিটিয়ে দিন।  এসময় সতর্ক থাকতে হবে যেন মাছ ঝলসে না যায়। প্রয়োজনে আগুনের মাত্র অল্প করে নিতে হবে।


৭. নামানোর আগে লেবু রস ও ধনে পাতা ছিটিয়ে দিন। নামানোর আগে মাছের ওপর লেবু রস ছিটিয়ে দিন এবং পরিষ্কারভাবে ধনে পাতা ছিটিয়ে দিন। এটা মাছে একটি আকর্ষণীয় রং এবং গন্ধ দেয়। তাছাড়া লেবুর রস হজমে সাহায্য করবে।


এইভাবেই আপনার মাছের ফ্রাই তৈরি হয়ে যাবে। এটা গরম গরম পরিবেশন করুন এবং সঙ্গে চিপস বা সল্ট ক্র্যাকারস দিন। আপনি এটাকে টমেটো সস বা মাস্টার্ড সস দিয়ে পরিবেশন করতে পারেন। আপনার মাছের ফ্রাই আরও সুস্বাদু হবে যদি সেটা সরষে তেলে মিশ্রণ করে সরষের সস ব্যবহার করে তৈরি করেন। তারপর আপনি মাছ মুখে নিয়ে চষবেন এবং খুব সুখে মজা করে খেতে পারবেন।


এভাবেই ভোজন সুখী হোন!


ওবায়দুল হক
রবিরবাজার,সিলেট।

Post a Comment

Previous Post Next Post