Mirepoix মিরপোয়া মিরেপোইক্স

 Mirepoix এর উচ্চারণ মিরেপোইক্স হলেও আসল উচ্চারণ টা হবে মিরপুয়া।  এটি একটি ফ্রেঞ্চ ক্লাসিক শব্দ ও নাম, যেটি ফরাসি বা ফ্রেঞ্চ কুইজিনের রন্ধনশৈলীতে একটি দীর্ঘস্থায়ী রান্নার কৌশল হিসেবে অনেক বছর ধরে সারা বিশ্বে চলে আসছে।এটি যদি আপনি আপনার প্রতিদিনের খাবার এ ব্যবহার করবেন তাহলে এটি আপনার যেকোনো খাবার কে অতি দ্রুত অন্য একটা স্তরে নিয়ে যাবে ও খাবারে পুষ্টি গুন বাড়িয়ে তুলবে! এটি  অত্যান্ত সুস্বাধু ও সুগন্ধি  কর বা ফ্লেভার বেইস রান্না, যা ১৮ শতকে শুরু হয়ে এখনো রয়েছে গিয়েছে । আসলে মিরেপোইক্স শব্দটি এসেছে একজন ফরাসি জেনারেল ও  কূটনীতিকবীদ , ডিউক চার্লস-পিয়ের-গ্যাস্টন ফ্রাঙ্কোইস ডি লেভিস, ডুক দে লেভিস-মিরেপইক্স  এর নামের শেষ অংশ থেকে। কথিত রয়েছে যে, তার শেফ দি কুইজিন তার পৃষ্ঠপোষক- ডিউকের নামানুসারে এই মশলা বেস রান্নাটির নামকরণ করেছিলেন।



মূলত এটির  প্রধান উপাদান গুলো হচ্ছে,  পিঁয়াজ, গাজর,এবং সেলারি। এছাড়া  এতে লিক গোল মরিচ,তেঁজপাতা, রসুন আবার অনেক সময় টমেটো পিউরি, মাশরুম ও অনেক হার্ব এর ব্যবহার হয়ে আসছে। এতে খুব সামান্য পরিমান তেল বা বাটার দিয়ে  Saute করে নিয়ে পানি দিয়ে ভেজিটেবল স্টক হিসেবে ব্যবহার করতে পারবেন। 

আর যখন এটা দিয়ে অন্য কুনো স্টক বানানো হয় তখন এতে মাছের হাড়, মুরগির হাড়, গরুর হাড় ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে।এই রান্নাটি দিমি আঁচে ধীরে-ধীরে রান্না করা হয়ে থাকে। বেশি তাপে ইটা সিদ্ধ বা বলয়েল করলে এর পুষ্টি নষ্ট হয় ও এর সাথে এটার সুগন্ধ উড়ে চলে যায়।  পরবর্তীতে এটা কে  ফিশ স্টক, বিফ স্টক, চিকেন স্টক বলা  হয় , আর এই স্টক হলো পশ্চিম রান্নার ভিত্তি যেটা থেকে স্যুপ, স্ট্যু এবং সস সহ অনেক কিছু তৈরি করা হয়ে থাকে কিন্তু মনে রাখবেন স্টক টা থেকে হাড় আর ভেজিটেবল গুলো কিন্তু ছেঁকে ফেলে দেওয়া হয়।  


স্টক টা আপনি চাইলে আপনার নিজের ঘরে তৈরী করতে পারেন খুব সহজেই ,আর এটা  আপনার প্রতিদিনের রান্নায় ব্যবহার করতে পারেন। যেমন চিকেন স্টক করা থাকলে চিকেন সূপ রান্না করলে পানির বদলে এই ফ্লেভারফুল স্টক টা ব্যবহার করতে পারেন আবার মাছের করি রান্না করলে ফিশ স্টক তা দিতে পারেন। এতে  আপনার খাবারটি অনেক সুস্বাদু,সুগন্ধি আর পুষ্টিকর হবে। আর আপনি এটিকে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন নরমাল তাপমাত্রায় তিনদিন আর ডিপে কয়েকমাস।

নিচে আমি বিভিন্ন কুজিন অনুসারে এটার নাম ও প্রধান উপকরণ গুলো লিখে দেবো শিখে নিয়ে মনে রাখতে পারো। আমি জাহেদ শেফ দের নিয়ে আমার ব্লগ। যদি শেফ হতে চাও এই মিরপোয়া পোস্টটি তোমার অনেক কাজে আসবে দেশের বাইরে বা দেশের ভেতরে । আর এটা বেরি বেসিক এর মধ্যে পড়ে তাই এটা জানতেই হবে বাধ্যতামূলক।


Classic aromatic combinations:


Mirepoix (French): onion + carrot + celery with butter.

The Holy Trinity (Cajun): onion + celery + green bell pepper with olive oil or butter.

Soffritto (Italian): onions + carrots + celery with olive oil (often contains parsley).

Sofrito (Latin): onions + garlic + bell peppers + tomatoes with olive oil

Chinese: garlic + scallions + ginger with cooking oil.

Indian: onion + garlic + chilies + ginger with ghee.

1 Comments

Previous Post Next Post