ক্যারামেল পুডিং রেসিপি | Caramel Pudding Bangla Recipe

ক্যারামেল পুডিং বানানোর রেসিপি
পুডিং রেসিপি
ক্যারামেল পুডিং বানানোর রেসিপি 


পুডিং রেসিপি ??

ক্যারামেল পুডিং হলো অনেক মজাদার একটি কন্টিনেন্টাল ডেজার্ট। যা বানানো খুবই সহজ ও তার জন্য কোন অভিজ্ঞতার প্রয়োজন হয় না।ঘরে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে তৈরি করে নিতে পারবেন রেসিপিটি। আমাদের দেশে এখন প্রায় সবাই স্পেশাল দিন গুলোতে এটা বাসায় বানিয়ে সবাই মিলে খায়। শুধু গাজর হালুয়া ও দই মিষ্টি না বানিয়ে অন্য কিছু চেষ্টা করতে পারেন। আজ এই রেসিপি টি আপনাদের  সাথে শেয়ার করলাম যা দেখে আপনিও বানাতে পারবেন একটি পারফেক্ট ক্যারামেল পুডিং।চলুন শুরু করি রিসিটি. . . 

আরো রেসিপি দেখুন নিচে 

    ক্যারামেল পুডিং উপকরন :

    •  ১। ডিম ৪ টি 
    •  ২। চিনি ১/২ কাপ
    •  ৩। ঘন দুধ ২ কাপ (জ্বাল দিয়ে ১ কাপ করে)
    •  ৪। পাউডার দুধ ২টেবিল চামচ
    •  ৫। ভ্যানিলা এসেন্স ১/২চা চামচ

    ক্যারামেল সস তৈরির উপকরণ :  

    •  ১। চিনি ৪ টেবিল চামচ 
    •  ২। পানি ১ টেবিল চামচ


    ক্যারামেল সস বানানোর পদ্ধতি :

     প্রথমে আমাদের কে ক্যারামেল টি তৈরি করে নিতে হবে এর জন্য একটি কড়াইয়ে চিনি এবং পানি এক সাথে জ্বাল এর জন্য বসিয়ে দিতে হবে মাঝারি আঁচে। জ্বাল দিয়ে যখন এটা বাদামি কালার হয়ে আসবে তখন এটা নামিয়ে নিয়ে আলাদা রাখতে হবে।

    ক্যারামেল পুডিং প্রস্তুত প্রনালী :

    একটি পুডিংয়ের মোল্ডে তেল ব্রাশ করে, আগে তৈরি করে রাখা ক্যারামেল সস টি গরম অবস্থায় এতে ঢেলে দিয়ে চারদিকে হালকা করে ঘুরিয়ে নিতে হবে। এবার অন্য আরেকটি পাত্রে ডিমের সাথে একত্রে  চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে যেন চিনি টুকু ভালো করে গলে মিশে যায়। তরল দুধ টুকু আগে থেকে জ্বাল দিয়ে ২ কাপ কে ১ কাপ করে নিতে হবে। দুধ জ্বাল করার সময় ২টি আস্ত এলাচ দিয়ে জ্বাল করে নিতে পারেন তাহলে ফ্লেভার সুন্দর আসবে। এবার ঠান্ডা করে রাখা ১ কাপ দুধ, পাউডার দুধ এবং বানিলা এসেস দিয়ে আরেকটু ফেটে নিয়ে বা ভালো মত মিক্স করে এই মিশ্রনটি একটি ছাঁকনি দিয়ে ছেঁকে সুন্দর করে পুডিংয়ের মোল্ডে ঢেলে দিতে হবে।

    চুলায় একটি বড় ধরনের পাত্রে ৩ কাপ পানি দিয়ে জ্বাল করে গরম করে নিন। পানি ফুটতে শুরু করলে একটি স্ট্যান্ড বসিয়ে পুডিং করার পাত্রটি তার উপর বসিয়ে ঢাকনা দিয়ে একদম অল্প আঁচে রান্না করা শুরু করুন।৩০ থেকে ৩৫ মিনিট পর কোন কিছু দিয়ে চেক করে দেখে নিন। যদি এটা ভালো মত হয়ে যায় নামিয়ে নিন না হলে আরও কয়েক মিনিট বেক করতে হবে। এরপর পুডিং টি স্বাভাবিক তাপমাত্রায় এনে সার্ভিং ডিশে উল্টিয়ে ডিমোল্ড ঠান্ডা করে নিয়ে ফ্রিজ -এ রেখে দিন দের বা দুই ঘন্টার জন্য। ২ ঘন্টা হলে সাবধানে পাত্র থেকে বের করে নিয়ে নিজের ইচ্ছে মত করে কেটে পরিবেশন করুন ক্যারামেল পুডিং।

     ক্যারামেল পুডিং এ পুষ্টির পরিমান :

    • ক্যালোরি ১৪৬  গ্রাম
    • ফ্যাট ৪ গ্রাম 
    • প্রোটিন ৪.৬ গ্রাম 
    Calories 146
    Total Fat 4 g 6%
    Saturated fat 1.8 g 9%
    Cholesterol 90 mg 30%
    Sodium 53 mg 2%
    Potassium 118 mg 3%
    Total Carbohydrate 23 g 7%
    Dietary fiber 0 g 0%
    Sugar 23 g
    Protein 4.5 g 9%
    Vitamin C 0% Calcium 8%
    Iron 2% Vitamin B-6 0%
    Cobalamin 6% Magnesium 2%
    একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 
    ক্যারামেল পুডিং বানানোর

    পুডিং রেসিপি ??

    পুডিং রেসিপি ??


    ক্যারামেল পুডিং বানানোর


    Post a Comment

    Previous Post Next Post